ইরানে সাইবার হামলার অভিযোগ, বন্ধ গ্যাস স্টেশন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ২৬ অক্টোবর ২০২১

জ্বালানিতে ভর্তুকি দেয় ইরানের এমন একটি সরকারি বিভাগে সাইবার হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এতে ইরানের প্রায় সব স্টেশন গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের একটি রাষ্ট্রীয় টেলিভিশনের অ্যাকাউন্ট থেকে শেয়ার করা ছবিতে তেহরানের একটি গ্যাস স্টেশনে গাড়ির দীর্ঘ লাইন দেখা গেছে। অ্যাসোসিয়েট প্রেসের একজন সাংবাদিকও তেহরানের গ্যাস স্টেশনে গাড়ির দীর্ঘ লাইন ও পাম্পগুলো বন্ধ দেখেছেন।

কোন ধরনের সমস্যার জন্য এ সমস্যা দেখা দিয়েছে সে ব্যাখ্যা না দিলেও এ ব্যাপারে দেশটির তেল মন্ত্রণালয় টেকনিক্যাল সমস্যা সমাধানের জন্য জরুরি বৈঠকে বসছে বলে জানায় রাষ্ট্রীয় টেলিভিশনটি।

আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ এ ঘটনাকে সাইবার হামলা বলছে। যারা সরকারের দেওয়া কার্ড দিয়ে তেল কিনতে যাচ্ছে তারা সমস্যায় পড়ছেন। কারণ মেসেজ গ্রহণ না হয়ে সেখানে লোখ উঠছে ‘সাইবারঅ্যাটাক ৬৪৪১১’। অর্থাৎ কার্ড দিয়ে তেল কিনতে সমস্যা হচ্ছে। অধিকাংশ ইরানিরা তাদের গাড়িতে তেল-গ্যাস ব্যবহারের ক্ষেত্রে সরকারের দেওয়া কার্ড ব্যাবহার করেন। কারণ এতে সরকারের ভর্তুকি রয়েছে।

তাৎক্ষণিকভাবে এ ঘটনার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি। জুলাইতেও ইরানের রেল যোগাযোগের ওপর একই ধরনের হামলা পরিচালনা করা হয়েছিল। তখনও ‘৬৪৪১১’ নম্বরটি সিস্টেমে প্রদর্শিত হয়। ইসরায়েলি সাইবার সিকিউরিটি ফার্ম চেক পয়েন্ট পরে ওই হামলার জন্য একদল হ্যাকারকে দায়ী করে যারা নিজেদের ইন্দ্র বলে।

ইরান দীর্ঘদিন ধরেই ধারাবাহিক সাইবার হামলার সম্মুখীন হচ্ছে। সাইবার হামলা ঠেকাতে দেশটি এরই মধ্যে সরকারি অনেক অবকাঠামো ইন্টারনেট সেবার বাইরে রাখাসহ নানা পদক্ষেপ নিয়েছে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]