মুক্তি পেলেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ২৭ অক্টোবর ২০২১

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক মুক্তি পেয়েছেন বলে তার কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। গত সোমবার (২৫ অক্টোবর) ভোরে সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা তার বাড়ি ঘেরাওয়ের পর তাকে গৃহবন্দি করা হয়। খবর আল জাজিরার।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর থেকেই তা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় ওঠে। তারপরেই স্থানীয় সময় মঙ্গলবার হামদক এবং তার স্ত্রীকে মুক্তি দেওয়া হয়। হামদককে ক্ষমতাচ্যুত করার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয় যে, তারা আর কোনো ধরনের সহায়তা দেবে না। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও একই ধরনের হুমকি দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী হামদকের মিডিয়া উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে সামরিক বাহিনী গ্রেফতারের পরই তাকে গৃহবন্দি করা হয়।

এদিকে অবিলম্বে হামদককে মুক্তি দেওয়ার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।
সামরিক বাহিনীর এই আকস্মিক পদক্ষেপকে ‘অভ্যুত্থানের মহামারি’ বলে অভিহিত করে বিশ্ব শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

হামদকের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী এবং তার স্ত্রীকে রাজধানী খারতুমে তাদের নিজ বাড়িতে উচ্চ নিরাপত্তার অধীনে গৃহবন্দি রাখা হয়েছিল। তবে অন্যান্য বেসামরিক কর্মকর্তাদের কোথায় রাখা হয়েছিল তা জানা যায়নি।

এর আগে গত মাসেও দেশটিতে অভ্যুত্থানচেষ্টা হয়েছিল। তবে সে সময় অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। আল জাজিরার এক প্রতিবেদনে সেসময় বলা হয়েছিল, একদল সেনা এই অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন। কিন্তু তারা এ কাজে সফল হননি।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]