সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৭ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে হামলার শঙ্কা
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের এক শীর্ষ কর্মকর্তা দাবি করেছেন, আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে। এসব সন্ত্রাসী গোষ্ঠীর সেরকম আকাঙ্ক্ষা রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল নিশ্চিত করেছেন।

ইরাকে আইএসের হামলা, নিহত ১১
ইরাকের পূর্বাঞ্চলে দিয়ালা প্রদেশের একটি গ্রামে আইএসের হামলায় অন্তত ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও বহু মানুষ। দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার (২৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

মুকদাদিয়া শহরের কাছে আল-হাওয়াশা গ্রামে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে এক বিবৃতিতে জানায় যৌথ অপারেশন কমান্ড। পুলিশ জানিয়েছে, হামলাকারীরা বেশ কয়েকটি গাড়ি এবং আধা-স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করেছে।

হঠাৎ সুর বদল যুক্তরাষ্ট্রের, ইসরায়েলকে ‘নজিরবিহীন’ হুঁশিয়ারি
ইসরায়েলকে নিয়ে কি নিজেদের অবস্থান বদলাচ্ছে যুক্তরাষ্ট্র? পশ্চিম তীরে ইসরায়েলিদের অবৈধ বসতি নির্মাণ ইস্যুতে বাইডেন প্রশাসনের সাম্প্রতিক বক্তব্যে এ প্রশ্নই উঠছে। ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলের বসতি নির্মাণ প্রকল্প যুক্তরাষ্ট্র সমর্থন করে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে হোয়াইট হাউজ। অবিলম্বে ইসরায়েলিদের ওই প্রকল্প বন্ধ করারও পরামর্শ দিয়েছে তারা।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দখলদার ইসরায়েলের এ প্রকল্পে প্রকাশ্যেই সমর্থন জানিয়েছিলেন। তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পশ্চিম তীরে বসতি নির্মাণের কাজ দেখতেও গিয়েছিলেন।

কানাডার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ
নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত মঙ্গলবার (২৬ অক্টোবর) অটোয়ার রিডিও হলে কানাডার গভর্নর জেনারেল মেরী সাইমনের উপস্থিতিতে প্রধানমন্ত্রী ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্য বিশিষ্ট নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন।

জাস্টিন ট্রুডো তার নতুন মন্ত্রিসভায় লিঙ্গসমতা বজায় রেখে কানাডার আঞ্চলিক উন্নয়ন সংস্থাগুলোর ওপর গুরুত্ব দিয়েছেন। ট্রুডো তার মন্ত্রিসভার তালিকায় গুরুত্বপূর্ণ পদে যেমন প্রতিরক্ষা, স্বাস্থ্য, পররাষ্ট্র এবং পরিবেশসহ মূল মন্ত্রিসভায় নতুন মন্ত্রীদের নাম ঘোষণা করেছেন।

আদালতে অভিযোগ অস্বীকার করলেন সু চি
মিয়ানমারের সাবেক বেসামরিক সরকারের প্রধান অং সান সু চি আদালতে দেওয়া প্রথম সাক্ষ্যে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। এর আগে মিয়ানমারের জান্তা সরকার তার বিরুদ্ধে জনসাধারণের মনে উদ্বেগ সৃষ্টির জন্য উসকানি দেওয়ার অভিযোগ আনে। খবর আল-জাজিরার।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। পরবর্তী সময়ে সু চিসহ রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের গ্রেফতার করা হয়।

আফগান ইস্যুতে ইরানে ছয় দেশের বৈঠক
কাবুল ইস্যুতে ইরানের রাজধানী তেহরানে বৈঠক শুরু করেছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। একদিনের সম্মেলনে তালেবানশাসিত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন তারা। বুধবার (২৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার তেহরানে একত্রিত হন। এসময় রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়ালি যুক্ত হন।

আফ্রিকান ইউনিয়নে সুদানের সদস্যপদ স্থগিত
সামরিক অভ্যুত্থানের জেরে সুদানের সদস্যপদ সাময়িক স্থগিত করেছে আফ্রিকার ইউনিয়ন (এইউ)। বুধবার (২৭ অক্টোবর) জোটের পক্ষ থেকে জানানো হয়েছে, গণতান্ত্রিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত এইউ’তে সুদানের সব কার্যক্রম স্থগিত থাকবে।

সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলকে ‘অবৈধ’ উল্লেখ করে আফ্রিকান ইউনিয়ন বলেছে, তারা এর কঠোর বিরোধিতা করছে। যতক্ষণ সেখানে বেসামরিক সরকারের কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠা না হয়, ততক্ষণ জোটে সুদানের কার্যক্রম বন্ধ থাকবে।

১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে অস্ট্রেলিয়া
১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় বুধবার (২৭ অক্টোবর) এই ঘোষণা দেওয়া হয়। আগামী মাস থেকেই দেশের সব মানুষকে ভ্যাকসিনের তৃতীয় ডোজের আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে।

দ্য থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেটরি অথোরিটি জানিয়েছে, তারা প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের একটি ডোজ দেওয়ার জন্য অস্থায়ী অনুমোদন দিয়েছে।

মোটরসাইকেলে শিশুদের সুরক্ষায় কঠোর আইন হচ্ছে ভারতে
ভারতের রাস্তায় যত গাড়ি চলে তার তিন-চতুর্থাংশই দুই চাকার মোটরসাইকেল। কিন্তু অনেক সময় দেখা যায়, চালকেরা হেলমেট পরলেও সঙ্গে থাকা শিশুদের মাথা ফাঁকা। অভিভাবকদের এ অভ্যাস বন্ধ করতে কঠোর আইন করছে দেশটি। এরই মধ্যে প্রস্তুত হয়ে গেছে আইনের খসড়াও।

মঙ্গলবার (২৬ অক্টোবর) প্রকাশিত খসড়া আইনে বলা হয়েছে, ভারতে নয় মাস থেকে চার বছর বয়সী শিশু মোটরসাইকেলে চড়লে হেলমেট পরা বাধ্যতামূলক। শিশু সঙ্গে থাকলে মোটরসাইকেল সর্বোচ্চ ৪০ কিলোমিটার গতিতে চালানো যাবে। শিশুদের চালকের সঙ্গে বেঁধে রাখতে ‘সেফটি হারনেস’ ব্যবহারও বাধ্যতামূলক হবে।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]