আফগান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পশ্চিমা কূটনীতিকদের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ২৮ অক্টোবর ২০২১

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বুধবার কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রসহ অন্তত এক ডজন পশ্চিমা দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বুধবার এ খবর জানিয়ে বলেছেন, দোহায় আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে সাক্ষাৎ করেছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন মিশনের প্রধান ইয়ান ম্যাকক্যারি।

এক টুইট বার্তায় তিনি আরও বলেন, ওই সাক্ষাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষীক সম্পর্কের পাশাপাশি আরও বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ছাড়া আরও যেসব দেশের কূটনীতিকদের সঙ্গে তালেবান পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়েছে সেসব দেশের মধ্যে রয়েছে জাপান, জার্মানি ও নেদারল্যান্ডস।

আফগানিস্তানে ২০ বছরের মার্কিন শাসনের অবসান ঘটিয়ে গত ১৫ আগস্ট তালেবান দেশটির নিয়ন্ত্রণ গ্রহণ করে। এরপর আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকসহ আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো আফগানিস্তানকে অর্থ সরবরাহ বন্ধ করে দেয়। মার্কিন সরকার আফগানিস্তানের শত শত কোটি ডলার অর্থ আটকে দেয়।

বুধবারের সাক্ষাতে আমির খান মুত্তাকি তার দেশের আটক অর্থ ও সম্পদ ছেড়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এদিকে, সম্প্রতি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সতর্ক করে বলেছে, জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া না হলে এই শীতের মৌসুমে ভয়াবহ খাদ্য সংকটে পড়তে পারেন আফগানিস্তানের লাখ লাখ মানুষ।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, বিশ্বে সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান।

ডব্লিউএফপি বলছে, দেশটির মোট জনসংখ্যার অর্ধেকের বেশি অর্থাৎ ২২ কোটি ৮০ লাখ মানুষ তীব্র খাদ্য সংকটে দিন কাটাচ্ছেন। অপরদিকে পাঁচ বছরের কম বয়সী ৩২ লাখ শিশু ভয়াবহ অপুষ্টির শিকার হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। সংস্থাটি বলছে, আমরা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছি।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]