যুক্তরাজ্যের মাছ ধরার ট্রলার আটক করলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২৮ অক্টোবর ২০২১

যুক্তরাজ্যের মাছ ধরার একটি ট্রলার আটক ও আরেকটিকে জরিমানা করেছে ফ্রান্স। ব্রেক্সিটের পর মাছ ধরার সীমানা নিয়ে উত্তেজনা বেড়েছে দেশ দুইটির মধ্য। ফরাসি সমুদ্রবিষয়কমন্ত্রী অ্যানিক গিরার্দিন বলেছেন, লে হাভরেতে চেকিংয়ের সময় বোটগুলোকে সতর্ক করা হয়। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, প্রথম ট্রলারটি সঠিক নিয়ম মেনে চলেনি তাই এটিকে জরিমানা করা হয়েছে। দ্বিতীয়টি আইন অমান্য করে ফরাসি জলসীমায় মাছ ধরছিল তাই এটিকে আটক করা হয়।

এ ঘটনার পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, তারা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। ইইউ ও ফ্রান্সের সঙ্গে আলোচনার পাশাপাশি যথাযথ ব্যবস্থা নিতে প্রস্তুত যুক্তরাজ্যে বলেও জানানো হয়।

যুক্তরাজ্যের পরিবেশ মন্ত্রী বলেছেন, জরুরিভিত্তিতে তিনি আটক ট্রলারের বিষয়ে তদন্ত করছেন। আটক ট্রলারটির নাম হচ্ছে কর্নেলিস গের্ট জান।

গিরার্দিন এক টুইট বার্তায় বলেন, যে ট্রলারটিকে মাছ ধরার সময় আটক করা হয়েছে সেটির কোনো বৈধ কাগজ ছিল না। স্ক্যালপ মাছ ধরার মৌসুমে ব্রিটিশ জাহাজগুলো যথাযথ পদ্ধতিতে নজরদারি করা হয়।

ফ্রান্স সতর্ক করে বলেছে, আগামী সপ্তাহ থেকে কিছু বন্দর থেকে ব্রিটিশ নৌযানগুলো প্রতিরোধ করা হবে। একই সঙ্গে যুক্তরাজ্যের নৌকা এবং ট্রাকগুলোর চলাচলের ক্ষেত্রে নজরদারি কঠোর করা হবে। ব্রেক্সিট পরবর্তী মাছ ধরার লাইসেন্স নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে তা যদি ২ নভেম্বরের মধ্যে সমাধান না করা হয় তাহলে এ পদক্ষেপ নেবে ফ্রান্স।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]