ফিলিস্তিনে বসতি স্থাপনে ইসরায়েলি সিদ্ধান্তের নিন্দায় জাপান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ২৮ অক্টোবর ২০২১

ফিলিস্তিনের ভূমিতে এক হাজার ৩০০ বসতি নির্মাণের পরিকল্পনা করেছে ইসরায়েল। দখলকৃত পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেম এ বসতি স্থাপন করা হবে। ইসরায়েলের এমন সিদ্ধান্ত ও পরিকল্পনার নিন্দা জানিয়েছে জাপান। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টোকিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ইসরায়েলের বসতি স্থাপনের কর্মকাণ্ড আন্তর্জাতিক আইনের বিরোধী এবং এ ধরনের পদক্ষেপের ফলে দুই রাষ্ট্রীয় সমাধানের নীতি দুর্বল হয়ে যাবে।

জাপান ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও ইসরায়েল যে ধারাবাহিকভাবে ফিলিস্তিনের ভূমিতে বসতি নির্মাণ করছে জাপান সরকার এর তীব্র নিন্দা জানায় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আস্থা নির্মাণের প্রয়োজনীয়তা এবং উত্তেজনা কমানো এবং অঞ্চলকে স্থিতিশীল করার প্রচেষ্টার ওপর বিবৃতিতে জোর দেওয়া হয়। এখন ফিলিস্তিনের ভূমিতে বসতি নির্মাণের জন্য ইসরায়েল যে টেন্ডার আহ্বান করেছে ও বসতি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে তা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিরোধিতা উপেক্ষা করেই পশ্চিম তীরে অবৈধ বসতি নির্মাণের পরিকল্পনা নেয় ইসরায়েল। বুধবার (২৭ অক্টোবর) ফিলিস্তিনি ভূমিতে তিন হাজারের বেশি ইহুদি বসতি স্থাপনের অনুমোদন দেয় দখলদাররা।

গত সপ্তাহে পশ্চিম তীরে নতুন করে এক হাজারের বেশি বাড়ি নির্মাণের ঘোষণা দেয় দখলদার ইসরায়েল। এ বিষয়ে নাফতালি বেনেট সরকারের আবাসনমন্ত্রী জিব এলকিন বলেন, পশ্চিম তীরে ইহুদিদের উপস্থিতি বাড়ানো অপরিহার্য হয়ে পড়েছে। তাদের সরকার সেই লক্ষ্যেই এগোচ্ছে।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]