সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৪ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তাইওয়ানকে গণতান্ত্রিক সম্মেলনে ডেকে ‘ভুল’ করেছে যুক্তরাষ্ট্র: চীন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গণতান্ত্রিক সম্মেলনে অংশ নেওয়ার জন্য তাইওয়ানকে আমন্ত্রণ জানিয়েছেন। মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্ত ‘ভুল’ বলে দাবি করেছে চীন। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে সম্মেলনে আমন্ত্রণ পাওয়া দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়। এতে অংশ নিচ্ছে আরও ১০৯টি দেশ ও অঞ্চল।

স্থানীয় সময় বুধবার (২৪ নভেম্বর) চীনের তাইওয়ানবিষয়ক মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেন, তাইওয়ানকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা ‘ভুল’ এবং বেইজিং-বিরোধী সিদ্ধান্ত।

নতুন বছরে সীমান্ত খুলে দিচ্ছে নিউজিল্যান্ড
করোনা মহামারি মোকাবিলায় দেড় বছরের বেশি সময় ধরে চলা নিষেধাজ্ঞা শিথিল করে সীমান্ত পুনরায় চালুর সময়সীমা ঠিক করেছে নিউজিল্যান্ড সরকার। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন টিকার পূর্ণডোজ সম্পন্ন করা মানুষদের জন্য ২০২২ সালের জানুয়ারি মাসেই সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

নিউজিল্যান্ডের কোভিড রেসপন্স বিষয়ক মন্ত্রী ক্রিস হিপকিন্স বলেন, দেশকে করোনা থেকে সুরক্ষায় আমাদের প্রথম পদক্ষেপ ছিল সীমান্ত নিষেধাজ্ঞা। তিনি আরও বলেন, আমরা জানি যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে অনেক মানুষের ক্ষেত্রে বিষয়টি কঠিন হয়ে দাঁড়িয়েছে।

ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ায় নিহত ২, আহত ৭
সিরিয়ার মধ্যাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবারের (২৪ নভেম্বর) ওই হামলায় সিরিয়ার দুই বেসামরিক নাগরিক নিহত ও সাতজন আহত হয়েছেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী হোমস শহরের ওপরে চালানো ওই হামলা আটকানোর চেষ্টা করেছে। সিরিয়ার কেন্দ্রীয় অঞ্চলের কিছু অংশকে লক্ষ্য করে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।

অ্যাপল-অ্যামাজনকে ২০ কোটি ইউরো জরিমানা
ইউরোপীয় ইউনিয়নের ব্যবসায়িক নিয়ম ভঙ্গ করে অ্যাপল ও বিটস ব্র্যান্ডের পণ্য বিক্রি করায় ইতালিতে অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরোর বেশি জরিমানা করেছে অ্যান্টিট্রাস্ট ওয়াচডগ নামের একটি বাজার পর্যবেক্ষণকারী সংস্থা। প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো- একটি চুক্তির মাধ্যমে তারা প্রতিযোগিতা সীমাবদ্ধ করতে সহযোগিতা করেছে।

২০১৮ সালে অ্যাপল ও অ্যামাজনের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নির্বাচিত রিসেলারদের কাছে অ্যামাজনের মার্কেটপ্লেসে প্রবেশাধিকার সীমিত করে, যা ইউরোপিয়ান আইনের লঙ্ঘন। মঙ্গলবার ইতালিয়ান কম্পিটিশন অথোরিটি (আইসিএ) এ তথ্য জানায়।

হাইপারসনিক মিসাইল ঠেকানোর অস্ত্র তৈরি করছে রাশিয়া
রাশিয়ার নতুন এস-৫৫০ ও এস-৫০০ সারফেস-টু এয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা একসঙ্গে যেকোনো ধরনের ক্ষেপণাস্ত্র হামলা বা আকাশপথে আসা হুমকি ঠেকিয়ে দিতে সক্ষম হবে। একসময় এগুলোই হবে রুশ প্রতিরক্ষা ব্যবস্থার মেরুদণ্ড। এরই মধ্যে এস-৫০০’র হার্ডওয়্যার অংশ তৈরি হয়ে গেছে। আগামী কয়েক বছরের মধ্যেই এটি রুশ সামরিক বাহিনীর হাতে তুলে দেওয়া হবে। বুধবার (২৪ নভেম্বর) রুশ বার্তা সংস্থা টাসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র টাসকে জানিয়েছে, এস-৫৫০ ব্যবস্থা এস-৫০০কে প্রতিস্থাপন করবে না। কারণ এটি তার পূর্বসূরীর চেয়ে বেশি উন্নত হবে না। মূলত এস-৫৫০ হবে সামান্য হালকা সংস্করণ। এর লক্ষ্যও হবে আগেরগুলোর চেয়ে ভিন্ন।

ভারতে পুরোদমে আন্তর্জাতিক ফ্লাইট শুরু ডিসেম্বরে
ভারতে পুরোদমে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হতে পারে আগামী ডিসেম্বর মাসের শেষ নাগাদ। বুধবার (২৪ নভেম্বর) দেশটির বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব রাজিব বানসালের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মার্চ মাসে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয় ভারত। শুধু খাদ্য-ওষুধের মতো জরুরি পণ্য পরিবহন ও বিদেশে আটকেপড়া ভারতীয় নাগরিকদের ফেরাতে বিশেষ ফ্লাইট চালু ছিল।

কৃষকদের চাপে রাসায়নিক সার নিষেধাজ্ঞা থেকে পিছু হটলো শ্রীলঙ্কা
কৃষকদের আন্দোলন এবং খাদ্যপণ্যের দামে ঊর্ধ্বগতি ঠেকাতে অবশেষে রাসায়নিক সার ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসলো শ্রীলঙ্কা। বুধবার (২৩ নভেম্বর) রাসায়নিক সার ব্যবহার ও আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে লঙ্কান সরকার। খবর রয়টার্সের।

বিশ্বের প্রথম দেশ হিসেবে শতভাগ জৈব সার ব্যবহারকারী হয়ে উঠতে গত এপ্রিলে রাসায়নিক সার আমদানি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে শ্রীলঙ্কা। কিন্তু করোনাভাইরাস সংকটের মধ্যে এমন পরীক্ষা-নিরীক্ষা পছন্দ করেননি অনেকেই, বিশেষ করে কৃষকরা। চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রাসায়নিক সার আমদানি বন্ধ হয়ে যাওয়া এবং জৈব সারের ঘাটতির নেতিবাচক প্রভাব পড়ে শ্রীলঙ্কার কৃষিতে। যার ফলে আন্দোলনে নামেন দেশটির কৃষকরা।

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন
ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইউরোপের দেশ সুইডেন। দেশটির পার্লামেন্ট সোশ্যাল ডেমোক্র্যাট নেতা ম্যাগডালেনা অ্যান্ডারসনকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। বুধবার (২৪ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৫৪ বছর বয়সী অ্যান্ডারসন চলতি মাসের শেষের দিকে দলটির নেতৃত্বে আসেন। বুধবার পার্লামেন্টে ভোটের সময় বিদায়ী নেতা স্টেফান লোফভেনের উত্তরসূরি হিসেবে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। পার্লামেন্টর ১১৭ জন সদ্যস্য তার পক্ষে ভোট দিয়েছে। অন্যদিকে তার বিরুদ্ধে ভোট পড়েছে ১৭৪টি। আর ভোট দেওয়া থেকে বিরত থেকেছেন পার্লামেন্টের ৫৭ জন সদস্য।

পাকিস্তানের ৮৭ শতাংশ মানুষ মনে করে দেশ ভুল পথে চলছে
পাকিস্তানের ৮৭ শতাংশ মানুষ মনে করে দেশটি ভুল পথে চলছে। সম্প্রতি একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। প্যারিসভিত্তিক বহুজাতিক বাজার গবেষণা এবং পরামর্শক সংস্থা আইপিএসওএস ওই জরিপ চালিয়েছে। বুধবার (২৪ নভেম্বর) জিও টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জরিপে প্রায় এক হাজার একশ মানুষ অংশগ্রহণ করেছে। এই জরিপ চালানো হয়েছে ২০২১ সালের নভেম্বরে অর্থাৎ চলতি মাসেই। আইপিএসওএসের কনজিউমার কনফিডেন্স ইনডেক্সের চতুর্থ ত্রৈমাসিক প্রতিবেদন অনুযায়ী, মুদ্রাস্ফীতিকে দেশের সবচেয়ে বড় সমস্যা মনে করেন ৪৩ শতাংশ পাকিস্তানি।

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা অস্ট্রেলিয়ার
ইরানসমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। হিজবুল্লাহ হচ্ছে লেবাননভিত্তিক একটি শিয়া গোষ্ঠী। কয়েকদিন আগে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করে যুক্তরাজ্য।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) জানিয়েছে, সংগঠন হিসেবে পুরো হিজবুল্লাহকেই সন্ত্রাসী ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তবে সংগঠনটির সামরিক শাখা ২০০৩ সাল থেকেই অস্ট্রেলিয়ার এই তালিকায় রয়েছে। চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্র হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানায়।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]