সন্ত্রাস নির্মূলে যুক্তরাজ্যে নতুন বাহিনী গঠন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২৫ নভেম্বর ২০২১

সন্ত্রাস নির্মূলে ব্রিটিশ সেনাবাহিনী একটি নতুন এলিট বাহিনী গঠনের ঘোষণা দিয়েছে। যারা চার ফ্রন্টে যুদ্ধ করতে সক্ষম হবে। এ বাহিনীর একটি অংশ মধ্যপ্রাচ্যজুড়ে মোতায়েন থাকবে। সন্ত্রাসী সংগঠনগুলোর হুমকি মোকাবিলাই হবে এ বাহিনীর প্রধান কাজ । বৃহস্পতিবার (২৫ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, নতুন শক্তিশালী রেঞ্জার রেজিমেন্টের ব্যাটালিয়নগুলোর মধ্যে একটি মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হবে। দুটি আফ্রিকায় পাঠানো হবে ও অন্যটি পূর্ব ইউরোপে সংঘাতের দিকে নজর রাখবে।

রেজিমেন্টের কমান্ডার ব্রিগেডিয়ার গাস ফেয়ার বলেন, এ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে সেনাদের সামরিক দক্ষতা ও ইমোশনাল ইন্টেলিজেন্সের বিষয়গুলো যাচাই-বাছাই করা হবে। স্থানীয় সেনাদের সঙ্গে সম্পর্ক তৈরি করতে ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের পাঠানো হবে।

তিনি বলেন, আমরা অংশীদারদের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে সক্ষম একটি বাহিনী। শুধু তাদের সহায়তা ও সক্ষম করা আমাদের উদ্দেশ্য নয়। সামনের সারিতে থেকে কাজ ও লড়াই করার কথাও জানান তিনি।

সন্ত্রাসী সংগঠনের মাধ্যমে যেসব দেশ চরম সহিংসতা ও হুমকির সম্মুখীন হচ্ছে সেসব দেশে এ ব্যাটালিয়ন পাঠাবে দেশটির সেনাবাহিনী। গোয়েন্দা তথ্য ও প্রমাণ সংগ্রহে প্রশিক্ষিত সেনাদের এতে নিয়োগ করা হবে। ২০২২ সালে এ বাহিনীর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে বলেও জানা গেছে।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]