ভ্রমণ নিষেধাজ্ঞায় ফিরছে যুক্তরাষ্ট্রসহ বহু দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২৭ নভেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। আবারও বিধিনিষেধ জারি করতে শুরু করেছে বহু দেশ। এবার যুক্তরাষ্ট্র দক্ষিণ আফ্রিকাসহ ৭টি দেশের ওপর ভ্রমণ সীমিত করতে যাচ্ছে। স্থানীয় সময় আগামী সোমবার (২৯ নভেম্বর) থেকে শুধু যুক্তরাষ্ট্রের নাগরিক ও বাসিন্দারা ওই অঞ্চল থেকে ফিরতে পারবেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসোয়াতিনি, মোজাম্বিক থেকে ফ্লাইট বন্ধ করা হবে। আগামী সোমবার থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘সতর্কতামূলক ব্যবস্থা’ বলে উল্লেখ করেছেন।

jagonews24

এর আগে যুক্তরাজ্যের পক্ষ থেকে ফ্লাইট বন্ধের কড়া নিয়ম জারি করা হয়। কানাডাও দেশটি থেকে ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে।

এদিকে, ওমান, সংযুক্ত আরব আমিরাত ও মিশরও আফ্রিকার দক্ষিণাঞ্চলের ৭টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। করোনাভাইরাসের নতুন ধরন ছড়ানোর আতঙ্কে সরাসরি আফ্রিকার এসব দেশ থেকে কেউ ভ্রমণ করতে পারবেন না। আগামীকাল ২৮ নভেম্বর থেকে জারি হচ্ছে এ নির্দেশনা। সরাসরি ফ্লাইটে ফিরতে পারবেন না যেসব দেশের নাগরিকরা সেগুলো হলো দক্ষিণ আফ্রিকা, লেসোথো, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, নামিবিয়া, ইসোয়াতিনি। তবে এসব দেশ থেকে পরোক্ষভাবে ট্রানজিট ভিসা ব্যবহার করে যেতে পারবেন ওমান, সংযুক্ত আরব আমিরাত ও মিশরে।

এর আগে ইসরায়েল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারতও বিধিনিষেধ বাড়ানোর কথা জানায়। তবে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টি সমালোচনার চোখে দেখছে দক্ষিণ আফ্রিকা।

গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, তারা ভাইরাসের নতুন ধরনটির বিষয়ে আরও জানার চেষ্টা করছেন। এটির বৈজ্ঞানিক নাম রাখা হয়েছে বি.১.১.৫২৯। স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) এক জরুরি বৈঠক ডাকে ডব্লিএইচও। পরে করোনার নতুন এই ধরন উদ্বেগজনক বলে জানানো হয়।

সূত্র: বিবিসি, আরব নিউজ

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]