ফের মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৭ নভেম্বর ২০২১

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শিয়াচুন প্রদেশের জিচ্যাং কেন্দ্র থেকে মহাকাশে সফলভাবে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন। জোহাংঝিং-১ডি নামের স্যাটেলাইটটি বেইজিং সময় দুপুর ১২টা ৪০ মিনিটের দিকে লং মার্চ-৩বি ক্যারিয়ার রকেটের মাধ্যমে পাঠানো হয়।

রকেটটি সফলভাবে নির্দিষ্ট কক্ষপথে প্রবেশ করতে সক্ষম হয়েছে বলে জানা গেছে। ওই রকেট উৎক্ষেপণ লং মার্চ সিরিজের ক্যারিয়ার রকেটের ৩৯৯তম মিশন ছিল। দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সি শনিবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

jagonews24

চলতি মাসের শুরুর দিকে তিনটি রিমোট সেন্সিং স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করে চীন। স্যাটেলাইটগুলো একই কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। সবশেষ ২৩ নভেম্বর পৃথিবী পর্যবেক্ষক একটি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করে দেশটি।

১৯৭০ সালে চীন প্রথম লং মার্চ ওয়ান রকেট ক্যারিয়ারের সাহায্যে মহাকাশে তাদের প্রথম স্যাটেলাইট ডংফ্যানগং ওয়ান পাঠায়। এরপর চীন আরও ১৭ ধরনের লং মার্চ রকেট তৈরি করে। ১৯৭০ সাল থেকে এখন পর্যন্ত চীন যতগুলো মহাকাশ অভিযান করেছে তার মধ্যে ৯৪.৪ শতাংশ মহাকাশ অভিযানই লং মার্চ রকেটের ওপর নির্ভর করে করা হয়েছে।

এমএসএম/টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]