ইরানে ফের পানির দাবিতে বিক্ষোভ, গ্রেফতার ৬৭

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২৭ নভেম্বর ২০২১

নদী শুকিয়ে যাওয়ায় ইরানের ইসফাহান শহরে তীব্র পানির সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ওই এলাকায় বিক্ষোভ শুরু করেছে স্থানীয় শত শত বাসিন্দারা। তবে বিক্ষোভ থামাতে ৬৭ জনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। শনিবার (২৭ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের পুলিশ জানায়, একটি নদী শুকিয়ে যাওয়াকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভের সময় ইসফাহান শহর থেকে ৬৭ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জেনারেল হাসান কারামি বলেন, সহিংসতার সঙ্গে যুক্ত ও এর জন্য যারা দায়ী তাদের গ্রেফতার করা হয়।

এর আগে শুক্রবার (২৬ নভেম্বর) পানির সংকটের কারণে শহরটিতে বিক্ষোভ শুরু হয়। পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে তারা। এসময় পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

ইরানের তৃতীয় বৃহত্তম শহর ইসফাহান। এই অঞ্চলের বৃহত্তম নদীটি শুকিয়ে পানির সংকট দেখা দিয়েছে সম্প্রতি। এ সংকট নিরসনের দাবিতে বিক্ষোভ করছে স্থানীয়রা।

জানা গেছে, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ ও তাদের মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। ৩০০ জন মানুষের কয়েকটি দল এ ঘটনার সঙ্গে জড়িত।

চলতি বছরের জুলাইতেও ইরানে পানির দাবিতে আন্দোলনে নামে হাজার হাজার মানুষ। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে বিক্ষোভ হয়। বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল আশপাশের এলাকাগুলোতেও।

বিক্ষোভ দমনে তখন কঠোর অবস্থান নেয় দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রথমে টিয়ারগ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়। পরে আন্দোলনকারীদের ওপর চালানো হয় গুলি।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]