সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ২৯ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ওমিক্রন ছড়াবে, বিশ্বকে প্রস্তুত হতে বললো ডব্লিউএইচও
করোনাভাইরাসের ওমিক্রন ধরন সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। এতে সংক্রমণ বেড়ে যাওয়ার ‘খুব উচ্চ’ ঝুঁকি রয়েছে এবং কিছু অঞ্চলে এটি ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (২৯ নভেম্বর) জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি এর ১৯৪ সদস্য দেশকে সম্ভাব্য সংক্রমণের ঢেউ ঠেকাতে বিশেষ গ্রুপের লোকদের মধ্যে টিকাদানের হার বাড়ানোর আহ্বান জানিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণের পরিকল্পনা ঠিকঠাক রয়েছে কিনা সেটিও নিশ্চিত করতে বলেছে তারা।

ওমিক্রন: ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ
বাংলাদেশে এখনো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়নি। এরপরও দেশটিকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করে ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছে ভারতীয় কর্তৃপক্ষ। এমনকি পূর্ণডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য যে ছাড় দেওয়া হচ্ছিল, সেটিও বাতিল করা হয়েছে। গত রোববার (২৮ নভেম্বর) নতুন এসব নির্দেশনা জারি করেছে ভারত।

ভারত সরকারের নির্দেশনা অনুসারে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রয়েছে, যুক্তরাজ্য, গোটা ইউরোপ এবং আরও ১১টি দেশ বা অঞ্চল; সেগুলো হলো- বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।

এবার ওমিক্রন ঠেকাতে ভ্যাকসিন আনছে মডার্না
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে যখন গোটা বিশ্ব উদ্বিগ্ন তখন এটি প্রতিরোধে ভ্যাকসিন আনার কথা বলছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। ২০২২ সালের শুরুতেই কোভিডের নতুন এই ধরন মোকাবিলায় টিকা তৈরির উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

মডার্না ইনকরপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পল বার্টন বলেন, বিদ্যমান ভ্যাকসিনগুলোকে ফাঁকি দিতে পারে করোনার এই নতুন ধরন। সে কারণে ২০২২ সালের শুরুতে নতুন ভ্যাকসিন আনবে প্রতিষ্ঠানটি।

আফ্রিকার দেশগুলোর ওপর ৪৪ দেশের বিধিনিষেধ
করোনার ওমিক্রন ধরনের কারণে আফ্রিকার দেশগুলোর ওপর বিধিনিষেধ জারি করেছে কমপক্ষে ৪৪টি দেশ। জাপান এবং ইসরায়েল সব দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে অন্য দেশের নাগরিকরা এখন এই দুই দেশে প্রবেশ করতে পারবেন না। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগের বিশেষজ্ঞ ডা, অ্যান্থনি ফাউসি বলেছেন, বর্তমান কোভিড ভ্যাকসিনগুলো ওমিক্রন ভেরিয়েন্টের বিরুদ্ধে প্রতিরোধী কিনা তা জানতে প্রায় দুই সপ্তাহের মতো সময় লাগবে।

ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন
ইউরোপের বেশ কিছু দেশে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। অনেক দেশই এরই মধ্যে প্রথম কেস শনাক্ত হওয়ার কথা জানিয়েছে। করোনার নতুন এই ধরনটির বিস্তারের মাত্রা বোঝার চেষ্টায় উঠেপড়ে লেগেছে বিভিন্ন দেশের সরকার।

সোমবার যুক্তরাজ্যে ওমিক্রনে আক্রান্ত নয়টি কেস শনাক্ত হয়েছে। এর মধ্যে স্কটল্যান্ডেই আক্রান্ত হয়েছে ছয়জন। অপরদিকে নেদারল্যান্ডস এবং পর্তুগালে ১৩ জন করে ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

৩ দিনে ৯০ লাখ টিকা দেবে ফিলিপাইন
তিনদিনে ৯০ লাখ ডোজ ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি শুরু করেছে ফিলিপাইন। ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এমন ভ্রমণকারীদের জন্যও সাময়িক সময়ের জন্য দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। করোনার অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পরই এমন পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিনের বড় ধরনের কর্মসূচি শুরু করলো দেশটি।

এর আগে দেড় কোটি ভ্যাকসিনের ডোজ দেওয়ার পরিকল্পনা থাকলেও তা কমিয়ে আনা হয়েছে। তবে ভ্যাকসিন নিয়ে লোকজনের মধ্যে দ্বিধা দ্বন্দ্ব থাকার পরেও লাখ লাখ মানুষকে তিন দিনেই ভ্যাকসিনের আওতায় আনার এটি একটি বড় রেকর্ড হবে বলা যায়। কিন্তু বিস্তৃত দ্বীপপুঞ্জের লোকজনের কাছাকাছি পৌঁছানোর ক্ষেত্রে বেশ কিছু বাধা রয়েই গেছে।

ভারতের লোকসভায় কৃষি আইন প্রত্যাহার বিল পাস
অবশেষে ভারতের লোকসভায় পাস হলো বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল। শীতকালিন অধিবেশনের শুরুতেই আলোচনা শুরু হয় কৃষি আইন সংক্রান্ত বিলগুলো নিয়ে। এক পর্যায়ে হইচই শুরু হলে সংসদের দুই কক্ষেই অধিবেশন দুপুর ১২টা পর্যন্ত মুলতুবি করে দেন স্পিকার।

পরে ফের অধিবেশন শুরু হতেই ‘কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১’ পেশ করেন দেশটির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। এরপর সেটি পাস হয়। এসময় বিরোধীরা কৃষি আইনের ওপর আলোচনার যে দাবি করেছিল, তা খারিজ করে দিয়েছে সরকার পক্ষ।

জাপানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প
আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। রোববার (২৯ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে জাপানের ইজু দ্বীপপুঞ্জে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, শনিবার আঘাত হানা শক্তিশালী এ ভূকম্পনের উৎপত্তিস্থল টোকিওর হাচিজো দ্বীপ থেকে ৩৬১ কিলোমিটার দূরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৬ দশমিক ১ কিলোমিটার গভীরে।

ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে হবে সব দেশকে: এরদোয়ান
ইরানের পরমাণুবিষয়ক চুক্তিতে স্বাক্ষরকারী পশ্চিমা দেশগুলোকে সমঝোতায় ফিরে এসে প্রতিশ্রুতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেব তাইয়্যেব এরদোয়ান। স্থানীয় সময় সোমবার (২৯ নভেম্বর) তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ‘ইকো’র ১৫তম শীর্ষ সম্মেলনে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

এসময় তুরস্কের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা হলে, তবে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে। তিনি ইরানের ওপর আরোপিত একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করারও আহ্বান জানিয়েছেন।

ওমিক্রন আতঙ্কের মধ্যেই সিঙ্গাপুর-মালয়েশিয়ার স্থলসীমান্ত চালু
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশ যখন সীমান্তে নিষেধাজ্ঞা আনছে তখন উল্টো পথে হাঁটছে সিঙ্গাপুর ও মালয়েশিয়া। স্থানীয় সময় সোমবার থেকে দেশ দুটি সবচেয়ে বেশি ব্যস্ততম স্থল সীমান্তে ট্রাভেল লেন চালু করলো টিকার ডোজ সম্পন্ন করা ভ্রমণকারীদের জন্য। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ দুটির মধ্যে স্থলসীমান্ত ক্রসিং জোহোর-সিঙ্গাপুর কজওয়ে বিশ্বের অন্যতম ব্যস্ত ক্রসিং হিসেবে পরিচিত।

২০২০ সালের মার্চ মাসে হঠাৎ করেই স্থলসীমান্ত ক্রসিং বন্ধের নির্দেশনা দেওয়া হয়। এতে দুই দেশে আটকা পড়েন বহু মানুষ। দুই পাড়ের বাসিন্দারা বিচ্ছিন্ন হয়ে যান পরিবার-পরিজন থেকে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]