সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ৩০ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে আরও কমলো তেল-গ্যাসের দাম
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের আতঙ্ক ভালোই প্রভাব ফেলছে বিশ্ব অর্থনীতিতে। এর কারণে ভ্রমণে কড়াকড়িসহ নানা বিধিনিষেধ ফিরিয়ে এনেছে বহু দেশ। ফলে জ্বালানি তেলের চাহিদায় আবারও ধস নামার আশঙ্কা দেখা দিয়েছে। তার জেরে কমতে শুরু করেছে অপরিশোধিত তেলের দাম। ওমিক্রন আতঙ্কে গত শুক্রবার (২৬ নভেম্বর) বিশ্ববাজারে তেলের দাম কমেছিল ব্যারেলপ্রতি প্রায় ১০ মার্কিন ডলার। সেই ধারা অব্যাহত রয়েছে মঙ্গলবারও (৩০ নভেম্বর)।

অয়েল প্রাইস ডটকমের তথ্যমতে, মঙ্গলবার বিশ্ববাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম কমেছে অন্তত ৩ দশমিক ৭৪ শতাংশ। এদিন বিকেলে ব্রেন্ট ক্রুডের দাম ২ দশমিক ৭৫ ডলার কমে প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ৭০ দশমিক ৬৯ ডলারে।

ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর: মডার্না
দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান টিকাগুলো কম কার্যকর অর্থাৎ আগে যেভাবে করোনা প্রতিরোধে টিকা কার্যকর ছিল সেভাবে আর থাকবে না। করোনার এই নতুন ধরনটি আর্থিক বাজারেও নতুন করে উদ্বেগ তৈরি করেছে। মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যান্সেলের বরাতে মঙ্গলবার (৩০ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মডার্না সিইও বলেন, নতুন ধরনের ফলে টিকার কার্যকারিতা কতটুকু কমেছে সে ব্যাপারে আমি জানি না। আমাদের তথ্য-উপাত্তের জন্য আরও অপেক্ষা করতে হবে। আমি অনেক বিজ্ঞানীদের সঙ্গেই কথা বলেছি। তারা আমাকে জানিয়েছে, নতুন ধরন আমাদের জন্য মঙ্গলজনক হবে না। টিকার কার্যকারিতা কমে গেলে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়বে এবং মহামারি আরও দীর্ঘায়িত হবে।

দ. আফ্রিকার সতর্কতার আগেই ইউরোপে ছিল ওমিক্রন
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের বিষয়ে দক্ষিণ আফ্রিকা যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) সতর্কবার্তা পাঠায়, তার আগে থেকেই ইউরোপে এই ভাইরাসের অস্তিত্ব ছিল। ফলে ওমিক্রনের আসল উৎপত্তিস্থল কোথায় তা নিয়ে এখন ধোঁয়াশা তৈরি হয়েছে। এরই মধ্যে প্রায় দুই ডজন দেশে ছড়িয়ে পড়েছে উদ্বেগজনক এই ভাইরাস।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনার ওমিক্রন ধরন শনাক্তের বিষয়ে সতর্ক করে। তবে মঙ্গলবার ডাচ (৩০ নভেম্বর) কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, দক্ষিণ আফ্রিকা ডব্লিউএইচও’কে সতর্ক করার সপ্তাহখানেক আগেই নেদারল্যান্ডসে করোনার ওমিক্রন ধরন পাওয়া গিয়েছিল।

আফ্রিকাকে আরও ১০০ কোটি টিকা দিচ্ছে চীন
আফ্রিকাকে অনুদান হিসেবে আরও ১০০ কোটি ডোজ করোনা প্রতিরোধী টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। বিশ্বে টিকা বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। ধনী দেশগুলো টিকার নিয়ন্ত্রক হওয়ায় দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহে শুরু থেকেই বৈষম্য দেখা দিয়েছে।

এমন পরিস্থিতিতে আফ্রিকাকে বিপুল পরিমাণ টিকার ডোজ দেওয়ার ঘোষণা দিলো চীন। মঙ্গলবার (৩০ নভেম্বর) এবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার চীন-আফ্রিকা ফোরামের অর্থনৈতিক সহযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিও বক্তৃতায় এই প্রতিশ্রুতি দিয়েছেন।

সু চির বিরুদ্ধে মামলার রায় পেছালো
মিয়ানমারে সামরিক সরকারের হাতে বন্দি নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দায়ের হওয়া মামলার রায় পিছিয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) দেশটির একটি আদালত তার বিরুদ্ধে মামলার রায় ঘোষণার দিন আগামী ৬ ডিসেম্বর ধার্য করেছেন।

সু চির বিরুদ্ধে আন্দোলন উস্কে দেওয়া ও কোভিড-১৯ বিধিনিষেধ লঙ্ঘনের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ আইন ভাঙার অভিযোগে দায়ের হওয়া মামলার রায় হওয়ার কথা ছিল মঙ্গলবার।

গুগলকে ফের জরিমানা করলো রাশিয়া
মস্কোর একটি আদালত অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগলকে ফের ৩০ লাখ রুবল বা ৪০ হাজার ৪০০ ডলার জরিমানা করেছে। নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়ায় সোমবার এ জরিমানা করা হয়। তবে এ জরিমানাকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটির মধ্যে চলমান দ্বন্দ্বের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সার্চ ইঞ্জিন ও ইউটিউব থেকে নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে ফেলতে বারবার ব্যর্থ হওয়ায় এ বছরের অক্টোবরে গুগলকে জরিমানা করার হুমকি দিয়েছিল রাশিয়া। মনে করা হচ্ছে বিদেশি কারিগরি সংস্থাগুলোর লাগাম টানতে এ জরিমানা মস্কোর সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ।

ইব্রাহিমি মসজিদ পরিদর্শনে ইসরায়েলি প্রেসিডেন্ট, নিন্দা সৌদির
দখলকৃত পশ্চিম তীরের ইব্রাহিমি মসজিদে ইসরায়েলি প্রেসিডেন্টের সফরের নিন্দা করেছে সৌদি আরব। পাশাপাশি এটিকে ওই স্থানের পবিত্রতার স্পষ্ট লঙ্ঘন বলেও অভিহিত করেছে দেশটি। মঙ্গলবার (৩০ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি সরকার ও তার কর্মকর্তাদের ইসলামের পবিত্র স্থানকে কেন্দ্র করে এ ধরনের কর্মকাণ্ড বন্ধের জন্য সৌদি আরব আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছে। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসির পদত্যাগ
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। এ পদে তার স্থলাভিষিক্ত হচ্ছেন টুইটারের বর্তমান চিফ টেকনিক্যাল অফিসার পরাগ আগারওয়াল।

জ্যাক ডরসি ২০০৬ সালে টুইটার প্রতিষ্ঠার পর থেকে টুইটার এবং পেমেন্ট ফার্ম স্কয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করে আসছেন।

আগেই অবসর নিচ্ছেন বহু আমেরিকান
১৯৮০’র দশকের মাঝামাঝি থেকে বিশ্বে করোনা মহামারি পরিস্থিতি তৈরি হওয়া পর্যন্ত আমেরিকানদের চাকরিতে অবসর নেওয়ার ক্ষেত্রে মন্থর গতিই চলছিল। কিন্তু সেটা এখন আগের তুলনায় অনেকটাই বেড়ে গেছে। ৫৫ বছর বা এর বেশি বয়সীদের ক্ষেত্রে আগে অবসরে যাওয়ার হার ছিল ৫০ শতাংশ। কিন্তু করোনা পরিস্থিতি উদ্ভূত হওয়ার পর এই হার দুই শতাংশ বেড়েছে।

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে আমেরিকার প্রায় অর্ধেক মানুষ (৪৯.৯ শতাংশ) ৬২ বছর বয়সের আগেই অবসর গ্রহণে আগ্রহী। এই সংখ্যা গত দুই বছরের তুলনায় দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে।

৭ গুণ বেশি বৈরী আবহাওয়ার ঝুঁকিতে বর্তমান শিশুরা
বর্তমান সময়ে যেসব শিশুরা জন্মগ্রহণ করছে, তারা তাদের পূর্ববতী প্রজন্মের তুলনায় সাত গুণ বেশি বৈরী আবহাওয়া পরিস্থিতির মুখোমুখি হওয়ার ঝুঁকিতে রয়েছে। যদি এ থেকে পরিত্রাণের ব্যবস্থা দ্রুত নেওয়া সম্ভব হয়, তবে ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব হবে।

আবহাওয়ার কারণে বিভিন্ন বিপর্যয়ের ঘটনাগুলো খুবই স্বাভাবিক। চলতি বছর চীনে বন্যার কারণে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। গ্রীষ্মের পুরোটা সময় জুড়েই গ্রিসে আগুনের উত্তাপ ছড়ায়। প্রচণ্ড দাবদাহে কানাডায় প্রায় ৭শ এবং যুক্তরাষ্ট্রে ৬শ মানুষ মারা গেছে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]