সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে, ছাড় বাংলাদেশের!
করোনাভাইরাস মহামারির ধাক্কা সামলে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট পুরোদমে চালুর পরিকল্পনা ছিল ভারতের। কিন্তু তাতে বাগড়া দিলো ওমিক্রন। করোনার নতুন এই ধরনের কারণে আপাতত বিদেশি ফ্লাইট চালুর পরিকল্পনা স্থগিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ। অর্থাৎ আগামী ১৫ ডিসেম্বর দেশটিতে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের দুয়ার খুলছে না। খবর এনডিটিভির।

বুধবার (১ ডিসেম্বর) এক নোটে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) বলেছে, বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সব অংশীদারের সঙ্গে পরামর্শ সাপেক্ষে বিষয়টি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এ অবস্থায় বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক যাত্রী পরিষেবাগুলো ফের চালুর তারিখ উপযুক্ত সময়ে জানিয়ে দেওয়া হবে। তবে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় কিছু দেশের সঙ্গে যথারীতি সীমিত সংখ্যক ফ্লাইট চলাচল চালু থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ডিজিসিএ। ভারতীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের তথ্যমতে, বর্তমানে বাংলাদেশসহ ৩১টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি রয়েছে ভারতের।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর তেল আবিব
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে তেল আবিব। বুধবার ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব শহরে জীবন যাত্রার ব্যয় সবচেয়ে বেশি। পাঁচ ধাপ এগিয়ে প্রথমবারের মতো এই তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে ইসরায়েলি রাজধানী।

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে প্যারিস এবং সিঙ্গাপুর। এরপরেই রয়েছে জুরিখ এবং হংকং। নিউইয়র্ক রয়েছে ৬ষ্ঠ অবস্থানে এবং জেনেভা ৭ম।

পেট্রলের দাম লিটারপ্রতি ৮ রুপি কমালো দিল্লি
পেট্রলের মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯ দশমিক ৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। ফলে ভারতীয় রাজধানীতে পেট্রলের দাম প্রতি লিটারে ৮ রুপি কমছে। বুধবার (১ ডিসেম্বর) মধ্যরাত থেকে নতুন দাম কার্যকর হবে। খবর এনডিটিভির।

এর আগে গত ৪ নভেম্বর ভারতের কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের ওপর আবগারি শুল্ক কমায়। এতে দেশটিতে তেলের দাম কমায় বেশ কিছু রাজ্য। তবে এরপরও গত ২৭ দিন জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রেখেছিল দিল্লি সরকার।

উপসাগরীয় অঞ্চলে প্রথম ওমিক্রন শনাক্ত সৌদিতে
এবার সৌদি আরবেও পাওয়া গেলো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। বুধবার (১ ডিসেম্বর) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর আফ্রিকাফেরত এক ব্যক্তির শরীরে করোনার নয়া ধরন শনাক্ত করেছে তারা। উপসাগরীয় দেশগুলোর মধ্যে এটিই প্রথম ওমিক্রন শনাক্তের ঘটনা।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা এসপিএ’কে জানিয়েছেন, উত্তর আফ্রিকা থেকে ফেরা এক লোকের শরীরে ওমিক্রন করোনাভাইরাস পাওয়া গেছে। ওই ব্যক্তি ও তার সংস্পর্শে যাওয়া লোকদের আইসোলেশনে রাখা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় সবধরনের স্বাস্থ্য সতর্কতা অনুসরণ করা হচ্ছে।

বছরের শেষভাগে রপ্তানি বাড়ানোর চেষ্টায় ভিয়েতনাম, টার্গেট ইউরোপ
চলতি বছর করোনাভাইরাস মহামারির মধ্যেও ভিয়েতনামের কৃষি, বনজ ও মৎস্য পণ্য রপ্তানি বার্ষিক লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই তিন খাত থেকে চলতি বছর ৪ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্য ছিল দেশটির। তবে বছরের শেষভাগে বেশ কিছু উৎসব ঘিরে রপ্তানির পরিমাণ বেড়ে যাবে এবং তার ফলে বার্ষিক আয় শেষপর্যন্ত ৪ হাজার ৪০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছে ভিয়েতনামের কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়।

দেশটির কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রী লে মিন হোনের মতে, ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বড়দিন এবং ২০২২ সালের নববর্ষ ও চন্দ্র নববর্ষ ঘিরে ভিয়েতনামের সামনে কৃষি পণ্য রপ্তানির সুযোগ অনেক বেড়ে যাবে। এক্ষেত্রে তাদের সবচেয়ে বড় বাজার হতে চলেছে ইউরোপ। পাশাপাশি, প্রতিবেশী থাইল্যান্ড এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গেও ভিয়েতনামের শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বে পর্যটন খাতে আরও দুই লাখ কোটি ডলার ক্ষতির শঙ্কা
২০২১ সালে অর্থনীতি পুনরুদ্ধার তো দূরের কথা আবারও পর্যটন খাতে ধস নামতে যাচ্ছে। জাতিসংঘের পর্যটনবিষয়ক সংগঠনের (ইউএনডব্লিউটিও) সম্প্রতি এক প্রতিবেদনে পরিস্থিতি সম্পর্কে বলা হয়েছে, এ বছর বৈশ্বিক পর্যটন খাত রাজস্ব হারাবে দুই লাখ কোটি মার্কিন ডলার। এক্ষেত্রে স্বাস্থ্যখাতে তৈরি হওয়া সংকট সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলেছে।

সংস্থাটি বলছে, সম্প্রতি ওমিক্রন আতঙ্ক বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় ডজনখানেক দেশ আবারও ভ্রমণে বিধিনিষেধ এনেছে। কড়াকড়ি নিয়ম জারি হচ্ছে টিকার ডোজ সম্পন্ন না করা ভ্রমণকারীদের ওপর। ফলে ছুটির মৌসুমেও বিভিন্ন দেশে ভ্রমণের বিষয়টি অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

নাইজেরিয়ায় নৌকা ডুবে ২৯ জনের মৃত্যু
নাইজেরিয়ায় নৌকা ডুবে শিশুসহ ২৯ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকারী কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কানো রাজ্যে অতিরিক্ত যাত্রীবাহী একটি নৌকা ডুবে যাওয়ায় নিহতদের মধ্যে বেশিরভাগই শিশু। এদের বয়স ৮ থেকে ১৫ বছর। খবর আল জাজিরার।

মঙ্গলবার ওই দুর্ঘটনা ঘটেছে বলে কানো রাজ্যের দমকল সেবার মুখপাত্র সামিনু আবদুল্লাহি নিশ্চিত করেছেন। বুধবার বার্তা সংস্থা এএফপিকে আবদুল্লাহি বলেন, আমরা এখন পর্যন্ত ২৯টি মরদেহ উদ্ধার করেছি। এছাড়া সাত যাত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি। বাকি ১৩ জনের মরদেহ উদ্ধারে কাজ চলছে।

যুক্তরাষ্ট্রে সহপাঠীর গুলিতে ৩ স্কুলশিক্ষার্থী নিহত
যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের একটি মাধ্যমিক স্কুলে সহপাঠীর গুলিতে তিন শিক্ষার্থী নিহত হয়েছেন। এতে শিক্ষকসহ আরও অন্তত আটজন আহত হয়েছেন। তাদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন।

স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে অকল্যান্ড কাউন্টির একটি স্কুলে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে ১৫ বছর বয়সী হামলাকারী ওই কিশোরকে আটক করা হয়েছে।

উৎপাদনের সঙ্গে ব্যয়ও বেড়েছে জাপানের কারখানায়
গত চার বছরের মধ্যে চলতি বছরের নভেম্বরে জাপানের কারখানাগুলোর কার্যক্রম দ্রুতগতিতে বাড়ছে। সংকটপূর্ণ সরবরাহ সমস্যা দূর করার সঙ্গে সঙ্গে উৎপাদনকারীদের উৎপাদন ও ক্রয়াদেশ বেড়েছে। তবে এখনও দেশটির কারখানাগুলোতে খরচের চাপ বড় সমস্যা হিসেবেই রয়ে গেছে। কারণ উপকরণের ঘাটতি এবং দেরিতে সরবরাহের কারণে উৎপাদন খরচ ১৩ বছরে মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে।

নভেম্বরে আউ জিবুন ব্যাংক জাপান ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) ৫৪ দশমিক ৫-এ উন্নীত হয়েছে। আগের মাসে এ সূচক ছিল ৫৩ দশমিক ২। ২০১৮ সালের পর থেকেই এই প্রক্রিয়া অব্যাহত ছিল। গত দশ মাস ধারাবাহিকভাবে দেশটির কারখানায় উৎপাদন কর্যক্রম বেড়েছে।

এক মাসেই তাইওয়ানের আকাশে চীনের ১৫৯ যুদ্ধবিমানের অনুপ্রবেশ
গত মাসে (নভেম্বরে) চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানে ১৫৯টি চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চল লঙ্ঘন করেছে বেইজিং। এ নিয়ে দ্বিতীয়বারের মতো তাইওয়ানের আকাশে রেকর্ড সংখ্যক চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গণতান্ত্রিক এই দ্বীপ রাষ্ট্রে বেইজিং সামরিক চাপ অব্যাহত রেখেছে চীন। কিছুদিন পর পরই তাইওয়ানের আকাশে চীনের সামরিক বিমানের মহড়া করতে দেখা গেছে। চীন তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে বিবেচনা করে। অন্যদিকে তাইওয়ান নিজেকে সার্বভৌম দেশ হিসেবে দেখে। গত এক বছর ধরেই তাইওয়ান বলে আসছে, চীনা যুদ্ধবিমান বার বার তাদের আকাশসীমা লঙ্ঘন করছে।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]