তেল-কফির রপ্তানি কমলেও আয় বেড়েছে ভিয়েতনামের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৩ ডিসেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারিতে গোটা বিশ্বের মতো ভিয়েতনামের অর্থনীতিরও বড় ক্ষতি হয়েছে। বিশেষ করে গত এপ্রিলে শুরু হওয়া চতুর্থ ঢেউ মারাত্মক চ্যালেঞ্জের মুখে ফেলেছে তাদের। এর প্রভাবে কমে গেছে জ্বালানি তেল ও কফির মতো পণ্য রপ্তানি। তবে আশার কথা, রপ্তানি কমলেও এই খাত আয় অনেকটাই বেড়েছে ভিয়েতনামের।

কফি
ভিয়েতনামের রপ্তানি আয়ের একটি উল্লেখযোগ্য অংশ নির্ভর করে কফির ওপর। বিশ্বের মধ্যে রোবাস্টা বিনের সবচেয়ে বড় উৎপাদক তারা। তবে গত বছরের তুলনায় ২০২১ সালের প্রথম ১১ মাসে ভিয়েতনামের কফি রপ্তানি কমে গেছে অন্তত ৪ দশমিক ৪ শতাংশ। এ বছর তারা বিভিন্ন দেশে কফি পাঠিয়েছে মোট ১৩ লাখ ৬০ হাজার টন। গত সোমবার (২৯ নভেম্বর) ভিয়েতনামের পরিসংখ্যান অফিস এ তথ্য প্রকাশ করেছে।

jagonews24

তবে রপ্তানির পরিমাণ কমলেও এ থেকে আয় বেড়েছে দক্ষিণপূর্ব এশীয় দেশটির। চলতি বছরের প্রথম ১১ মাসে ভিয়েতনাম কফি রপ্তানি করে ২৬০ কোটি মার্কিন ডলার আয় করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৬ শতাংশ বেশি।

এর মধ্যে শুধু নভেম্বর মাসেই ৭৮ হাজার টন কফি রপ্তানি করে প্রায় ১৮ কোটি ১০ লাখ ডলার আয় করেছে ভিয়েতনাম।

জ্বালানি তেল
অপরিশোধিত তেল রপ্তানির ক্ষেত্রেও একই অবস্থা ভিয়েতনামের। চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত দেশটি ৩০ লাখ টনের সামান্য বেশি জ্বালানি তেল রপ্তানি করেছে, যা ২০২০ সালের একই সময়ের তুলনায় ৩১ দশমিক ৪ শতাংশ কম।

তবে তেল রপ্তানি থেকে সবশেষ ১১ মাসে ভিয়েতনামের আয় হয়েছে অন্তত ১৬৯ কোটি ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ৯ শতাংশ বেশি।

অবশ্য রপ্তানির মতো ভিয়েতনামের তেল আমদানিও কমেছে এ বছর। গত ১১ মাসে প্রায় ৯০ লাখ টন তেলজাতীয় পণ্য আমদানি করেছে ভিয়েতনামিরা, যা আগের বছরের তুলনায় ১৬ দশমিক ৬ শতাংশ কম। আবার, এই তেল আমদানিতে দেশটির খরচ হয়েছে ৪৬০ কোটি ডলার, যা আগের বছরের তুলনায় ৩১ দশমিক ২ শতাংশ বেশি।

jagonews24

চাল
উত্থান-পতনের এই বাজারে ভিয়েতনামিদের খানিকটা স্বস্তি দিয়েছে চাল। গতবারের তুলনায় এ বছরের প্রথম ১১ মাসে তাদের চাল রপ্তানি ০.৮ শতাংশ বেড়ে ৫৭ লাখ টনে পৌঁছেছে। এ থেকে তাদের আয় ধরা হচ্ছে ৩০৪ কোটি ডলার, যা গত বছরের তুলনায় ৭ দশমিক ৩ শতাংশ বেশি।

এর মধ্যে শুধু নভেম্বর মাসেই ৫ লাখ ৬৩ হাজার টন চাল রপ্তানি করে ২৯ কোটি ৭০ লাখ ডলার আয় করেছে ভিয়েতনাম।

সূত্র: রয়টার্স

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]