সৌদি সফরে ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১

আঞ্চলিক সফরের অংশ হিসেবে সৌদি আরব সফরে গেলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে সৌদি সফরের জন্য স্বাগত জানিয়েছেন। শনিবার (৪ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ম্যাক্রোঁ শনিবার (৪ ডিসেম্বর) সকালে জেদ্দায় পৌঁছান। এ সময় মক্কার গভর্নর ও রাজকীয় উপদেষ্টা প্রিন্স খালিদ আল-ফয়সাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। উপসাগরীয় সফরের অংশ হিসেবে ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে তিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর করবেন।

জানা গেছে, এ সফরে ম্যাক্রোঁ সৌদির প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। আঞ্চলিক ইস্যু ছাড়াও তারা লেবানন সংকট নিয়ে আলোচনা করবেন। বিদ্যুৎ, অর্থ ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে বলে আশা করেছেন দুই দেশের বিভিন্ন প্রতিষ্ঠান।

দুবাইতে সাংবাদিকদের ম্যাক্রোঁ বলেন, সৌদি আরব, উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে জনবহুল ও শক্তিশালী দেশ। তাছাড়া মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতার মূল চাবিও তাদের কাছে। ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতেও সৌদি ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করেন তিনি।

ম্যাক্রোঁর এই সফরে ফ্রান্সের বিভিন্ন কোম্পানির ব্যবসায়ী প্রতিনিধি দল রয়েছে। উপসাগরীয় অঞ্চলে উপস্থিতির অভাব দেখা দেওয়ায় নানা বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ এ অঞ্চলের দেশগুলো ওয়াশিংটনের সরব উপস্থিতি আশা করে।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]