জুম মিটিংয়ে একসঙ্গে ৯০০ কর্মীকে বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রের একটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মীদের সঙ্গে জুম মিটিং করছিলেন। সেখানেই ঘটলো বিপত্তি। ওই মিটিংয়ের মধ্যেই একসঙ্গে ৯শ কর্মীকে বরখাস্তের ঘোষণা দেন ওই কর্মকর্তা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বন্ধকী ফার্ম বেটারডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা বিশাল গার্গ জুম কলের শুরুতেই কর্মীদের উদ্দেশে বলেন, আপনারা যারা এই ফোনকলে অংশ নিয়েছেন তাদের দুর্ভাগ্য।

এরপরেই তিনি একসঙ্গে ৯শ কর্মীকে বরখাস্তের ঘোষণা দেন। এই ঘটনা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

অনেকেই এমন পদক্ষেপকে কঠোর এবং ভয়ঙ্কর বলে উল্লেখ করেছেন। বিশেষ করে ক্রিসমাসের উৎসবের আমেজের মধ্যেই এমন ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বহু মানুষ।

গতবার একই ঘটনায় কেঁদেছিলেন বলে জানিয়েছেন বিশাল গার্গ। তিনি বলেন, আমি জানি এই ঘটনা একেবারেই ভিন্ন।

তিনি বলেন, কর্মীদের কর্মক্ষমতা, উৎপাদনশীলতা এবং বাজারের পরিবর্তনের কারণে বেটারডটকমের ১৫ শতাংশ কর্মীকে ছাটাই করা হচ্ছে। কর্মীরা নিজেরাও আগে থেকে এ বিষয়ে কিছুই জানতেন না। ফলে হঠাৎ করেই একসঙ্গে এত মানুষকে ছাটাইয়ের ঘোষণায় তারা দিশেহারা হয়ে পড়েছেন।

লিভারপুল জন মোর্স বিশ্ববিদ্যালয়ের কর্মসংস্থান আইন এবং ব্যবসায় শিক্ষার অধ্যাপক গেমা ডেল বলেন, কোনো সংস্থাকে নেতৃত্ব দেওয়ার এটা কোনো বৈধ উপায় নয়। এ ধরনের গণছাটাইয়ের ক্ষেত্রে যুক্তরাজ্যে বৈধতা দেওয়া হয় না।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে এ বিষয়ে কোনো আইন নেই। তার মানে এই নয় যে, আপনি চাইলেই এমনটা করতে পারেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]