অলিম্পিক বয়কট করায় যুক্তরাষ্ট্রকে হুমকি দিলো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

২০২২ সালে চীনের বেইজিংয়ে উইন্টার অলিম্পিক বয়কটের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন সিদ্ধান্তের সমালোচনা করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিরুদ্ধে চীন পাল্টা ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন। তবে এর বেশি কিছু জানাননি তিনি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে ঝাও যুক্তরাষ্ট্রকে খেলাধুলায় রাজনৈতিক নিরপেক্ষতা লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেন। মিথ্যা ও গুজবের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্র এ বয়কট করেছে বলেও জানান তিনি।

এর আগে চীনের বেইজিংয়ে উইন্টার অলিম্পিক বয়কটের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির কূটনীতিকরা ওই অলিম্পিক বয়কট করবেন। ওই অলিম্পিকে কোনো অফিসিয়াল ডেলিগেশনও পাঠাবে না দেশটি। তবে তাদের অ্যাথলেটরা খেলায় অংশ নিতে পারবেন এবং সে জন্য দেশটির সরকার সব ধরনের সহযোগিতা দেবে।

যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক এবং রিপাবলিকান, উভয় দলের আইন প্রণেতারাই ওই অলিম্পিক বয়কটের আহ্বান জানিয়েছিলেন। প্রেসিডেন্ট বাইডেনও বয়কটের কথা বলেছিলেন।

পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ের মুসলিম উইঘুর সংখ্যালঘুদের ওপর দমন-পীড়নের কারণে চীনের ওপর গণহত্যার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। তবে এই অভিযোগ চীন দৃঢ়ভাবে অস্বীকার করেছে। এ নিয়ে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। তাছাড়া হংকং ও তাইওয়ান ইস্যুতেও যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে টানাপড়েন চলছে।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]