ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ৩৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মঙ্গলবার (৭ ডিসেম্বর) পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলে ত্রাণ পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা । খবর এনডিটিভির।

দুর্যোগ সংস্থার মুখপাত্র আবদুল মুহারি বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জন মারা গেছেন ও নিখোঁজ রয়েছেন ১৭ জন। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় তিন হাজার ৭০০ জনকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

উদ্ধারকারীরা অগ্ন্যুৎপাতের পর থেকে বিপজ্জনক পরিস্থিতির সঙ্গে লড়াই করছেন। আগ্নেয়গিরির ধ্বংসাবশেষ, ধ্বংসপ্রাপ্ত ভবন ও যানবাহনে বেঁচে যাওয়াদের পাশাপাশি মৃতদের সন্ধান করছেন তারা। অন্যদিকে উদ্ধারকারী কর্মীরা অভিযানে সহায়তার জন্য মঙ্গলবার কুকুরও মোতায়েন করেছে।

কর্মকর্তারা স্থানীয়দের ওই এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন। কারণ বায়ু অত্যন্ত দূষিত অবস্থায় রয়েছে।

আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার ওপরে অবস্থিত। চলতি বছরের জানুয়ারিতেও সেখানে অগ্ন্যুৎপাত হয়। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]