সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চায় রোহিঙ্গারা
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বা মেটার প্ল্যাটফর্মগুলোতে রোহিঙ্গাদের নিয়ে বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে মামলা করেছেন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বসবাসকারী কয়েক ডজন শরণার্থী। এজন্য ক্ষতিপূরণ হিসেবে রোহিঙ্গারা ১৫০ বিলিয়ন ডলার দাবি করেছেন। খবর বিবিসির।

অভিযোগ উঠেছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘বছরের পর বছর ধরে ঘৃণা, বিদ্বেষমূলক ও বিপজ্জনক ভুল তথ্য প্রচার করছে’ ফেসবুক। তবে এ অভিযোগের ব্যাপারে ফেসবুক বা মেটার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরব বিশ্বে শীর্ষ খাদ্য রপ্তানিকারক এখন ভারত
করোনাভাইরাস মহামারি অনেক দিক থেকে ক্ষতি করলেও ভারতের খাদ্যপণ্য রপ্তানির জন্য বড় উপকারই করেছে বলা যায়। এর কারণেই দীর্ঘ ১৫ বছর পর আরব বিশ্বে শীর্ষ খাদ্য রপ্তানিকারকের মুকুট পেয়েছে দেশটি। এতদিন আরব দেশগুলোতে সবচেয়ে বেশি খাদ্যপণ্য রপ্তানি করতো ব্রাজিল। তবে করোনার হানায় সংকটে পড়েছে তাদের বাণিজ্য ব্যবস্থা, আর সেই সুযোগেই আরবে নিজেদের বাজার বাড়িয়ে নিয়েছে ভারত। খবর রয়টার্সের।

আরব-ব্রাজিল চেম্বার অব কমার্স প্রকাশিত সাম্প্রতিক তথ্যে দেখা যায়, ২০২০ সালে আরব লিগভুক্ত ২২টি দেশের আমদানি করা কৃষিপণ্যের ৮ দশমিক ১৫ শতাংশই গেছে ব্রাজিল থেকে। বিপরীতে ভারত রপ্তানি করেছে ৮ দশমিক ২৫ শতাংশ। এর মাধ্যমে ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ব্রাজিলকে পেছনে ফেলেছে ভারতীয়রা।

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৫০ জনই আফগানিস্তানের
বিশ্বের একশ প্রভাবশালী ও অনুকরণীয় নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। ২০২১ সালের ওই তালিকায় বিশ্বের প্রভাবশালী নারীদের নাম উঠে এসেছে। যেসব নারী আমাদের সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুনভাবে উদ্ভাবনে ভূমিকা পালন করছেন তাদের এই তালিকায় স্থান দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

চলতি বছর বিবিসির এই তালিকায় আফগানিস্তানের ৫০ জন নারী স্থান পেয়েছেন। তবে নিরাপত্তার কথা বিবেচনা করে অনেকের ছবি প্রকাশ করা হয়নি। ব্যবহার করা হয়েছে ছদ্মনাম।

এবার ছায়া অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন টিউলিপ সিদ্দিক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এবার যুক্তরাজ্যে ছায়া অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এর আগে তিনি লেবার ছায়া মন্ত্রিসভার সংস্কৃতি, মিডিয়া ও ক্রীড়া উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন। টিউলিপ সিদ্দিক তার টুইটার অ্যাকাউন্টে নতুন দায়িত্বের কথা শেয়ার করে সন্তোষ প্রকাশ করেছেন।

ব্রিটেনের রয়েল সোসাইটি অব আটর্সের ফেলো টিউলিপ সিদ্দিক ২০১৫ সালে প্রথমবার ব্রিটিশ সংসদ সদস্য নির্বাচিত হন। লন্ডনে জন্ম নেওয়া টিউলিপ ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে যুক্ত হন ব্রিটিশ রাজনীতিতে।

নতুন বছরে আমিরাতে সপ্তাহে সাড়ে ৪ দিন অফিস
সরকারি কর্মীদের জন্য কাজের নতুন সময়সীমা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ আগামী ১ জানুয়ারি থেকে দেশটিতে সপ্তাহে মাত্র সাড়ে চারদিন অফিস করতে হবে সরকারি চাকরিজীবীদের। শুক্রবার অর্ধদিবস এবং শনি ও রোববার পূর্ণ দিবস ছুটি থাকবে তাদের। মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছে আমিরাত সরকার।

আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, পশ্চিমা দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন কর্মদিবস ঘোষণা করেছে আবুধাবি সরকার।

অলিম্পিক বয়কট করায় যুক্তরাষ্ট্রকে চীনের হুমকি
২০২২ সালে চীনের বেইজিংয়ে উইন্টার অলিম্পিক বয়কটের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন সিদ্ধান্তের সমালোচনা করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিরুদ্ধে চীন পাল্টা ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন। খবর বিবিসির।

এক বিবৃতিতে ঝাও যুক্তরাষ্ট্রকে খেলাধুলায় রাজনৈতিক নিরপেক্ষতা লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেন। মিথ্যা ও গুজবের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্র এ বয়কট করেছে বলে মন্তব্য করেছেন তিনি।

মোটরবাইক নিষিদ্ধ করবে ভিয়েতনাম
মোটরবাইক নিষিদ্ধ করবে ভিয়েতনাম। ২০২৫ সালের পর রাজধানী হ্যানয়ের মূল জেলাগুলো থেকে মোটরবাইক নিষিদ্ধ করার পরিকল্পনা করা হয়েছে। ২০৩০ সালের পর এই পরিকল্পনা গ্রহণে কথা ছিল। কিন্তু যানজট নিরসন ও কার্বন নির্গমন কমাতে হ্যানয় কর্তৃপক্ষ পাঁচ বছর আগেই এই পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) ভিএনএক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই নিষেধাজ্ঞা তৃতীয় রিং রোডের মধ্যে সব জেলায় এবং তিনটি প্রধান সড়কে প্রযোজ্য হবে। হ্যানয় প্রশাসন এ বিষয়ে একটি পরিকল্পনা তৈরি করেছে। তাছাড়া ২০৩০ সালের পর চতুর্থ রিং রোডের মধ্যে সব জেলায় মোটরবাইক নিষিদ্ধ করা হবে। দেশটি এই পরিকল্পনার ওপর মঙ্গলবার ভোট হওয়ার কথা রয়েছে।

সু চির সাজা কমলো
মিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের নেত্রী অং সান সু চির সাজা কমিয়েছে জান্তা সরকার। রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের আংশিক ক্ষমার পর তার সাজা কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। সু চিকে চার বছরের পরিবর্তে দুই বছর কারাভোগ করতে হবে।

তার বিরুদ্ধে ১১টি অভিযোগ দায়ের করা হয়েছে। এসব মামলা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। সোমবার (৬ ডিসেম্বর) তার প্রথম মামলার রায় ঘোষণা করা হয়। তার বিরুদ্ধে আনা সব মামলায় দোষী সাব্যস্ত হলে সু চিকে হয়তো যাবজ্জীবন কারাভোগ করতে হতে পারে।

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ৩৪
ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মঙ্গলবার (৭ ডিসেম্বর) পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলে ত্রাণ পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা। খবর এনডিটিভির।

দুর্যোগ সংস্থার মুখপাত্র আবদুল মুহারি বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জন মারা গেছেন ও নিখোঁজ রয়েছেন ১৭ জন। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় তিন হাজার ৭০০ জনকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

‘যন্ত্রণাহীন’ আত্মহত্যার যন্ত্র অনুমোদন দিলো সুইজারল্যান্ড
বর্তমানে স্বেচ্ছায় যন্ত্রণাদায়ক জীবনের সমাপ্তি, অর্থাৎ স্বেচ্ছামৃত্যু অনেক দেশেই বৈধ। সেখানে কেউ চাইলেই নিজেকে মেরে ফেলার অধিকার রাখেন। এমন একটি দেশ হলো সুইজারল্যান্ড। এবার সেই দেশে আইনি স্বীকৃতি পেলো একটি বিশেষ যন্ত্র, ‘সারকো’। এই যন্ত্রের সাহায্যে এক মিনিটেরও কম সময়ে ‘সম্পূর্ণ ব্যথাহীনভাবে’ মৃত্যুবরণ করা যাবে।

এক্সিট ইন্টারন্যাশনাল নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই যন্ত্রটি তৈরি করেছে। কফিন আকৃতির যন্ত্রটি বাইরে থেকে তো নিয়ন্ত্রণ করা যাবেই, ভেতরে ঢুকে সেখান থেকেও চালু করা যাবে এটি। এরপর কৃত্রিম উপায়ে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ নিয়ন্ত্রণ করে এক মিনিটেরও কম সময়ের মধ্যে ব্যবহারকারীকে মৃত্যুর দুয়ারে পৌঁছে দেবে এই যন্ত্র।

আফগানিস্তান ইস্যুতে একসঙ্গে কাজ করবে কাতার-তুরস্ক
আফগানিস্তানে স্থিতিশীলতা নিশ্চিতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে কাতার এবং তুরস্ক। আফগানিস্তানের পরিস্থিতিতে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে দোহা কাজ চালিয়ে যাবে বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার (৬ ডিসেম্বর) কাতারের রাজধানী দোহায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি বলেন, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]