বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩৮ বন্দি নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

বুরুন্ডির একটি কারাগারে অগ্নিকাণ্ডে ৩৮ জন বন্দি নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। ভয়াবহ ওই দুর্ঘটনার সময় কারাগারের ভেতরে অনেক বেশি সংখ্যক বন্দি অবস্থান করছিলেন। দেশটির ভাইস-প্রেসিডেন্ট দুর্ঘটনার খবর নিশ্চিত করেছেন। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বুরুন্ডির রাজনৈতিক রাজধানী গিটেগারের কারাগারে যখন আগুন লাগে তখনও অনেক বন্দি ঘুমিয়ে ছিলেন। কেউ কেউ ছাদ দিয়ে নেমে জীবন বাঁচাতে সক্ষম হয়েছেন। ঘটনার পর প্রকাশিত ছবিতে দেখা গেছে, ভবনের অনেক কিছুই পুড়ে গেছে এবং আকাশের দিকে ক্রমাগত ধোঁয়া উড়ছে।

বুরুন্ডির ভাইস প্রেসিডেন্ট প্রসপার বাজোমবানজা এরই মধ্যে বেশ কয়েকজন মন্ত্রীকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তিনি সাংবাদিকদের কাছে ৩৮ জন নিহিত ও ৬৯ জনের গুরুতর আহত হওয়ার খবর জানান। তাদের মধ্যে ২৬ জন দগ্ধ এবং ১২ জন শ্বাসরোধ হয়ে মারা গেছেন।

এক বন্দি বলেন, আগুন দেখে আমরা চিৎকার করতে থাকি যে আমরা পুড়ে মারা যাবো। কিন্তু এমন পরিস্থিতেও পুলিশ কারাগারের দরজা খুলে দিতে অস্বীকৃতি জানায়। আমি কিভাবে বেঁচে আছি তা নিজেই জানিনা। তবে অনেক বন্দিকেই সম্পূর্ণভাবে পুড়ে যেতে দেখেছি। বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, যারা দায়িত্বে ছিল ঘটনার সময় তাদের কাছে কারাগারের কিছু অংশের চাবি ছিল না।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় বলেন, পুরোনো এ কারাগারে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। পুলিশ সূত্র জানিয়েছে, তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে জরুরি পরিষেবা পৌঁছাতে সক্ষম হয়নি। ফায়ার সার্ভিসের প্রথম গাড়িটি আসে আগুন লাগার দুই ঘণ্টা পরে। সে কারণেই হতাহতের সংখ্যা বেড়েছে।

এমএসএম/টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]