কারাবন্দি চীনা সাংবাদিক পেলেন লিন ঝাও স্বাধীনতা পুরস্কার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৯ ডিসেম্বর ২০২১

উহানের করোনা পরিস্থিতি নিয়ে লেখালেখির অভিযোগে চীনের কারাগারে বন্দি সিটিজেন সাংবাদিক ঝ্যাং ঝান, লিন ঝাও স্বাধীনতা পুরস্কার লাভ করেছেন। চীনা নাগরিক সমাজের উন্নয়নে ও আইনের শাসনকে এগিয়ে নেওয়ার জন্য কাজের স্বীকৃতি স্বরুপ এ পুরস্কার পেলেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিশ্চিয়ান রাইটস গ্রুপ, চায়নাএইড এ পুরস্কারের ঘোষণা দিয়েছে। পুরস্কার প্রদানের বাছাই কমিটি সর্বসম্মতিক্রমে ঝ্যাং ঝানকে একজন খ্রিস্টান, একজন আইনজীবী এবং একজন নির্ভীক নাগরিক সাংবাদিক হিসেবে সম্মানিত করলো।

চায়নাএইড এর প্রেসিডেন্ট বো ফু বলেন, চীনজুড়ে এখনও মানবাধিকার সংকট প্রকট। তারা সব সময় সাধারণ মানুষের অধিকার রক্ষায় যারা অবদান রাখবেন তাদের পক্ষে থাকবেন।

jagonews24

চীনের উহান শহরে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সংবাদ সংগ্রহে ছুটে গিয়েছিলেন সাংবাদিক ঝ্যাং ঝান। করোনার সংক্রমণ প্রথম প্রকাশ্যে এনে সারা বিশ্বের নজর কেড়েছিলেন তিনি। কিভাবে সেখানে করোনায় আক্রান্ত মানুষের মৃত্যু হচ্ছে সে ছবি তুলে ধরেছিলেন ঝ্যাং। আর সে কারণেই কারাগারে যেতে হয় তাকে।

গত বছরের মে মাসে আটক করা হয় ঝ্যাং ঝানকে। পরে ডিসেম্বর মাসে তাকে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দেন চীনের আদালত। এমন সময় এ পুরস্কার পেলেন ৩৮ বছর বয়সী সাংবাদিক ও সাবেক আইনজীবী ঝ্যাং যখন কারাগারে প্রতিবাদী অনশন করে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

তিনি সাংহাই নারী কারাগারে বন্দি আছেন। এটি কাকতালীয় হলেও সত্য যে লিন ঝাও একই কারাগারে বন্দি ছিলেন কয়েক দশক আগে। লিন ঝাও ছিলেন একজন ভিন্নমতাবলম্বী, যিনি মাও সেতুংয়ের নীতির কঠোর সমালোচনা করেছিলেন। সাংস্কৃতিক বিপ্লবের সময় গণপ্রজাতন্ত্রী চীনের শাসক তাকে কারাবন্দি করে এবং পরে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সূত্র: রেডিও ফ্রি এশিয়া

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]