অস্ট্রেলিয়ায় ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৩ জানুয়ারি ২০২২

অস্ট্রেলিয়ায় হু হু করে বাড়ছে তাপমাত্রা। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) পশ্চিম অস্ট্রেলিয়ার উপকূলীয় শহর অনস্লোতে তাপমাত্রা উঠেছে ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। যা ১৯৬২ সালে দক্ষিণ অস্ট্রেলিয়ায় রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে মিলে গেছে। অর্থাৎ গত ৬০ বছরে এই পরিমাণ তাপমাত্রা দেশটিতে দেখা যায়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, শুক্রবার (১৪ জানুয়ারি) তাপমাত্রা আরও বাড়তে পারে। ফলে অনস্লো ও আশপাশের এলাকায় তাপমাত্রায় যে রেকর্ড হয়েছে তা আবার ভাঙতে পারে। গত মাসে দেশটিতে অনেক বড় ধরনের দাবানল হয়েছে। তাপমাত্রা বাড়ায় দেশটিতে আবারও দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

রেকর্ড পরিমাণ তাপমাত্রার বিষয়টি নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো। বৃহস্পতিবার মার্ডি ও রোবোর্ন শহরে ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রার কথা জানানো হয়।

jagonews24

দেশটির আবহাওয়া বিভাগের ব্যুরো লুক হান্টিংটন বলেন, বজ্রপাতের অভাবের কারণে এই অঞ্চলে গরম বাতাস তৈরি হয়েছে। বাসা-বাড়িতে থাকার সময় সবাইকে শীতাতপ নিয়ন্ত্রিত রুমে ও বাইরে থাকার সময় ছায়ার নিচে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

রোবার্নের বাসিন্দা মার্ক ব্যারাট বলেন, তাপমাত্রা এতো বেশি হয়ে গেছে যে তাদের অফিসের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা কাজ করা বন্ধ করে দিয়েছে। বিবিসির আবহাওয়ার পূর্বাভাসদাতা ক্রিস ফকস বলেন, শুক্রবার তাপমাত্রা কিছুটা বাড়বে তবে পরের দিনগুলোতে কমবে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]