চীন সফরে গেলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ১৪ জানুয়ারি ২০২২

দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়ন ও বাস্তবায়নের উদ্দেশ্যে চীন সফরে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর আমন্ত্রণে একটি রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পূর্ব ও পশ্চিম এশিয়ার দুই বড় সভ্যতা ইরান ও চীনের মধ্যে ঐতিহাসিকভাবেই দৃঢ় ও স্থিতিশীল সম্পর্ক বিরাজ করছে। তিনি শুক্রবার (১৪ জানুয়ারি) চীনে পৌঁছে এই মন্তব্য করেন।

আব্দুল্লাহিয়ান বলেন, ইরান ও চীন বর্তমানে দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার ৫১তম বার্ষিকী উদযাপন করছে। এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে।

চীনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার ফলে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার ও নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জানা গেছে, ওমান ও কাতার সফর শেষে চীন সফরে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। সফরে তিনি চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ২৫ বছর মেয়াদি কৌশলগত সহযোগিতা চুক্তি বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলেও কথা রয়েছে। গত বছর দুই দেশের মধ্যে এই গুরুত্বপূর্ণ চুক্তি সই হয়।

সূত্র: প্রেসটিভি, পার্সটুডে

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]