প্রিয় শিক্ষকের বিদায়ে আবেগাপ্লুত শিক্ষার্থীরা, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৫ জানুয়ারি ২০২২

শিক্ষকদের বলা হয় ‘মানুষ গড়ার কারিগর’। তাদের হাত ধরেই আজ কেউ চিকিৎসক, কেউ ইঞ্জিনিয়ার, কেউ বিজ্ঞানী আবার কেউ তাদের থেকে অনুপ্রাণিত হয়ে নিজে শিক্ষকতা পেশায় আসেন।

আর শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে যে বন্ধন, তার কোনো মূল্যে বিচার করা যায় না। সেটা আবারও প্রমাণ করে দিলো ভারতের কর্নাটকের একটি স্কুলের ঘটনা।

কয়েকদিন আগেই কর্নাটকের একটি সরকারি স্কুলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, এক শিক্ষককে বিদায় সংবর্ধনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন সহকর্মী থেকে শিক্ষার্থীরা। প্রিয়জনকে হারানোর শোকে যে কান্নার রোল পড়ে যায়, সেদিন ঠিক তেমনই একটা আবহ তৈরি হয়েছিল ওই স্কুলে।

স্টাফরুম থেকে ওই শিক্ষক বেরিয়ে আসার সময় তার সহকর্মী এবং অন্য কর্মীদের হাঁটু মুড়ে ঝুঁকে প্রণাম করলেন। এসময় আবেগ ধরে রাখতে না পেরে সহকর্মীদের অনেকেই ডুকরে কেঁদে উঠলেন। বাইরে পা রাখতেই বাকি সহকর্মীরা ভালবাসার আলিঙ্গনে ভরিয়ে দিলেন ওই শিক্ষককে।

স্কুল চত্বরের বাইরে আসতে যে দৃশ্য দেখা গেল, তা হৃদয় ছুঁয়ে যাবে। শিক্ষার্থীরা মালা, শাল নিয়ে তাদের প্রিয় শিক্ষককে বিদায় জানানোর জন্য উপস্থিত ছিল আগে থেকেই। তাকে শাল জড়িয়ে দেওয়া হলো, মালাও পরানো হলো। এরপর একে একে শিক্ষার্থীরা শিক্ষককে ঘিরে ধরে প্রণাম করা শুরু করে। তাদের প্রিয় শিক্ষক স্কুল ছেড়ে চলে যাচ্ছেন, এই বিষয়টা যেন কোনোভাবেই মেনে নিতে পারছিল না। আবেগের জোয়ারে ভেসে গিয়েছিল পুরো স্কুল। কান্নার রোল উঠতে শুরু করে শিক্ষার্থীদের মাঝে। শিক্ষক-শিক্ষার্থীদের সেই দৃশ্যই হৃদয় জিতে নিয়েছে।

এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]