জট বাড়ছে বিশ্বের বৃহত্তম বন্দরে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ১৫ জানুয়ারি ২০২২
ছবি : সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে চীন বেশ কিছু শহরে আবারও বিধিনিষেধ দেওয়ায় পণ্য পরিবহন নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ব্যবসায়ীদের। সঠিক সময়ে পণ্য সরবরাহের জন্য সাংহাই বন্দরে ভিড় করছেন তারা। এতে জট তৈরি হয়েছে বিশ্বের বৃহত্তম বন্দরটিতে।

ব্লুমবার্গের খবর অনুসারে, শিপিং কোম্পানিগুলো নিকটবর্তী নিংবো বন্দরের ঝামেলা এড়াতে সাংহাইয়ের দিকে ঝুঁকছে। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সম্প্রতি নিংবো কর্তৃপক্ষ বন্দরের আশপাশে কিছু ট্রাক পরিষেবা স্থগিত করেছে। অনেক জাহাজ রুট পাল্টে দক্ষিণে জিয়ামেনের দিকেও যাচ্ছে।

এসব পরিবর্তনের ফলে বন্দরগুলোতে নতুন করে কন্টেইনার জট তৈরি হচ্ছে। করোনার সংক্রমণ রোধে আবারও কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে চীনের একাধিক শহরে। চন্দ্র নববর্ষের ছুটি সামনে রেখে বন্দরের কর্মী ও ট্রাকচালকদের করোনা পরীক্ষায় বাড়তি কড়াকড়ি আরোপ করেছে দেশটি।

চীনের প্রযুক্তি হাব শেনঝেনের বাসিন্দা ও ট্রাকচালকদের করোনা পরীক্ষায় কড়াকড়ি আরোপের জেরে বন্দরে জাহাজের দীর্ঘ লাইন তৈরি হয়েছে। এর কারণে পণ্য গ্রহণে বিধিনিষেধ আরোপ করতে হয়েছে শেকু টার্মিনাল কর্তৃপক্ষকে। শুক্রবার (১৪ জানুয়ারি) থেকে সেখানে মালভর্তি কন্টেইনার রাখা যাচ্ছে কেবল জাহাজ পৌঁছানোর তিন দিন আগে থেকে।

Port--2.jpg

চীনের উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনে ওমিক্রনের বিস্তার ঠেকানোর লক্ষ্যে স্থানীয় কর্মীদের আধা-বেলা ছুটি নিয়ে করোনা পরীক্ষা করাতে বলেছে কর্তৃপক্ষ। ডিজিটাল ফ্রেইট-ফরোয়ার্ডার প্রতিষ্ঠান জেনকার্গোর প্রধান নির্বাহী অ্যালেক্স হার্শাম জানিয়েছেন, তিয়ানজিন বন্দরে ট্রাক পরিষেবা স্বাভাবিক মাত্রার অর্ধেকে নেমে গেছে বলে ধারণা করা হচ্ছে এবং বন্দরে প্রবেশের আগে ট্রাকচালকদের প্রতিদিন করোনা পরীক্ষা করাতে হচ্ছে।

ওই সংক্রমণ এখন বন্দর শহর দালিয়ানেও ছড়িয়ে পড়েছে। সেখানে তিয়ানজিনফেরত দুজনের শরীরে ওমিক্রন করোনাভাইরাস ধরা পড়েছে।

ফ্রেইট ফরোয়ার্ডাররা (অন্য প্রতিষ্ঠানের পক্ষে যারা মালামাল গ্রহণ করে) জানিয়েছে, সাংহাই বন্দরে ভিড়ের কারণে কন্টেইনারবাহী জাহাজগুলোর যাত্রার সময়সূচি প্রায় এক সপ্তাহ পিছিয়ে গেছে। এটি এরই মধ্যে ব্যাকলগের শিকার যুক্তরাষ্ট্র-ইউরোপে গিয়ে আরও বিলম্বের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এসব কারণে আর কোনো উপায় না পেয়ে পণ্যবাহী জাহাজগুলো শিগগির চীনা বন্দর এড়িয়ে যাওয়া শুরু করতে পারে বলে জানিয়েছেন জেনকার্গোর প্রধান নির্বাহী।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]