মেক্সিকোতে সাংবাদিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২২

মেক্সিকোতে বাড়ির বাইরে একজন ফটো সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। উত্তরাঞ্চলের সীমান্ত শহর তিজুয়ানাতে গুলিবিদ্ধ অবস্থায় তাকে পাওয়া গেছে। দেশটিতে একজন সংবাদকর্মীকে হত্যার সর্বশেষ ঘটনা এটি। মঙ্গলবার (১৮ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য বাজা ক্যালিফোর্নিয়ার নিরাপত্তা সচিবালয় এক বিবৃতিতে জানায়, ওই ফটো সাংবাদিকের নাম মার্গারিটো মার্টিনেজ। তার বয়স ৪৯ বছর। সোমবার বাড়ির কাছে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় তাকে পাওয়া যায়।

ইয়ো সো সোয়ে পেরিওডিস্তা নামের একজন সাংবাদিক বলেন, মার্টিনেজ পুলিশ ও অপরাধের বিষয়ে রিপোর্ট করেছেন। এর আগে তিনি সংগঠিত অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কাছ থেকে হুমকিও পেয়েছেন।

বাজা ক্যালিফোর্নিয়া অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এক বিবৃতিতে জানায়, মত প্রকাশের স্বাধীনতা সব ধরনের নাগরিকদের একটি মৌলিক অধিকার।

সান দিয়েগো ইউনিয়ন-ট্রিবিউন এক প্রতিবেদনে জানায়, মার্টিনেজ স্থানীয় গণমাধ্যম ছাড়াও বিবিসি ও লস অ্যাঞ্জেলেস টাইমসসহ আন্তর্জাতিক মাধ্যমে কাজ করেছেন। তার ১৬ বছর বয়সী মেয়ে প্রথমে গুলির শব্দ শোনেন। এরপর সে বাড়ির কাছেই তার বাবার মরদেহের সন্ধান পায়।

২০০০ সালের পর মেক্সিকোতে শতাধিক সাংবাদিককে হত্যা করা হয়। দেশটির মাদককারবারীরা প্রায়ই সাংবাদিকদের হত্যা করে। সাংবাদিকরা খবর প্রকাশ করতে যেন ভয় পায় সে জন্যই এ ধরনের হত্যাকাণ্ড ঘটায় অপরাধীরা।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]