নিলামে উঠছে ‘মহাকাশ থেকে আসা’ বিরল ব্ল্যাক ডায়মন্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৮ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো জনসম্মুখে আনা হলো বিশ্বের বৃহত্তম কাটা হীরা ‘দ্য এনিগমা’। ৫৫৫ দশমিক ৫৫ ক্যারেটের কালো হীরাটি ‘মহাকাশ থেকে এসেছে’ বলে ধারণা করা হয়। আগামী ফেব্রুয়ারিতে লন্ডনে নিলামে তোলা হবে একে। তার আগে গত সোমবার (১৭ জানুয়ারি) দুবাইয়ে দেখানো হয়েছে হীরাটি।

নিলাম হাউজ সথেবি’র গহনা বিশেষজ্ঞ সোফি স্টিভেনসের ভাষ্যমতে, কালো হীরাটি কোনো উল্কার অংশ অথবা পৃথিবীর সঙ্গে উল্কার সংঘর্ষে তৈরি হয়েছিল বলে ধারণা করা হয়। আর সেই ঘটনা ঘটেছিল অন্তত ২৬০ কোটি বছর আগে।

হীরাটি গত ২০ বছরের মধ্যে কখনোই জনসম্মুখে আনেননি এর অজ্ঞাত মালিক। বিশ্বের সবচেয়ে শক্ত বস্তুগুলোর মধ্যে একটি হওয়া সত্ত্বেও হীরকখণ্ডটিকে নিপুণ দক্ষতায় কেটে ৫৫মুখী আকার দিয়েছেন বিশেষজ্ঞরা। এর আকৃতি মধ্যপ্রাচ্যের শক্তি ও সুরক্ষার প্রতীক ‘হামসা’ থেকে অনুপ্রাণিত। হাতের তালু আকৃতির ওই প্রতীকের সঙ্গে পাঁচ সংখ্যাটির বিশেষ সম্পর্ক রয়েছে।

কার্বোনেডো নামে পরিচিত কালো হীরা খুবই বিরল। প্রাকৃতিকভাবে এটি শুধু ব্রাজিল ও মধ্য আফ্রিকায় পাওয়া যায়। কার্বন আইসোটোপ ও হাইড্রোজেন উপাদানের কারণে এর উৎপত্তি মহাকাশে বলে ধারণা করা হয়।

jagonews24

স্টিভেনসের মতে, ‘দ্য এনিগমা’ খুবই বিরল হীরা। বিশ্বের বৃহত্তম কাটা হীরা হিসেবে গিনেস বুকের স্বীকৃতি পেয়েছে এটি।

আগামী ফেব্রুয়ারিতে লন্ডনে নিলামে তোলার আগে হীরাটি লস অ্যাঞ্জেলসেও দেখানো হবে। নিলামে এর দাম অন্তত ৫০ লাখ ব্রিটিশ পাউন্ড বা ৫৮ কোটি ৩৭ লাখ টাকার বেশি উঠবে বলে বিশ্বাস সথেবির। ক্রিপ্টোকারেন্সিতেও এর দাম পরিশোধ করা যাবে।

সূত্র: এপি, এএফপি

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]