বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিলেন কাতারের আমির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৯ জানুয়ারি ২০২২
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি: ছবি সংগৃহীত

বাংলাদেশের জন্য নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (১৮ জানুয়ারি) তিনি ২০২২ সালের পাঁচ নম্বর আমিরি সিদ্ধান্ত জারি করে আলি মাহদি সাঈদ আল-কাহতানিকে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে ‘অসামান্য ও পূর্ণক্ষমতাপ্রাপ্ত’ পদে নিযুক্ত করেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ’র বরাতে স্থানীয় সংবাদমাধ্যম দ্য পেনিনসুলা এ তথ্য নিশ্চিত করেছে।

এদিন মরক্কোতেও নতুন রাষ্ট্রদূতের নিয়োগ দিয়েছে কাতার। দেশটিতে কাতারের নতুন রাষ্ট্রদূত হয়েছেন শেখ আবদুল্লাহ বিন থামের বিন মোহাম্মদ বিন থানি আল থানি। ২০২০ সালের চার নম্বর আমিরি সিদ্ধান্ত অনুসারে তাকে ‘পূর্ণক্ষমতা’ দিয়ে ওই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

সিদ্ধান্ত দুটির বাস্তবায়ন ও প্রয়োগ এবং সেগুলো সরকারি গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন কাতারের আমির।

বাংলাদেশে বর্তমানে কাতারের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন আহমেদ মোহাম্মদ নাসের আল-দেহাইমি। ২০১৫ সালের ২৪ নভেম্বর থেকে এ পদে রয়েছেন তিনি। বাংলাদেশের আগে তিনি বাহরাইন, লেবানন ও চীনের রাষ্ট্রদূত ছিলেন। কাতার সরকারের বিভিন্ন দপ্তরের দায়িত্বও সামলেছেন এ কর্মকর্তা।

বাংলাদেশে কাতারের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া আলি মাহদি সাঈদ আল-কাহতানি বর্তমানে সেনেগাল দূতাবাসের দায়িত্বে রয়েছেন।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]