বছরে চার লাখ দক্ষ কর্মী নেবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ২১ জানুয়ারি ২০২২
প্রতীকী ছবি

অর্থনীতির গতি ধরে রাখতে বিদেশ থেকে দক্ষ কর্মী নেওয়ার পরিকল্পনা করছে জার্মানি। প্রতি বছর বাইরের দেশ থেকে প্রায় চার লাখ যোগ্য কর্মীকে জার্মানিতে নিতে চায় দেশটির নতুন জোট সরকার। জনসংখ্যার ভারসাম্য রক্ষা ও কর্মীর অভাব পূরণে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে জার্মান সরকার।

জার্মানিতে ক্ষমতাসীন জোট সরকারের শরিক এফডিপির সংসদীয় নেতা ক্রিস্টিয়ান ড্যুর বিজনেস ম্যাগাজিন ভির্টশাফটসভকে’কে বলেন, জার্মান অর্থনীতিতে দক্ষ কর্মীর অভাব মারাত্মক প্রভাব ফেলছে। তাই নতুন অভিবাসন নীতির মাধ্যমে সেই অভাব পূরণ করতে হবে। যত দ্রুত সম্ভব দেশের বাইরে থেকে চার লাখ দক্ষ কর্মী আনার লক্ষ্য আমাদের।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের এসপিডি দল সবুজ ও এফডিপি দলের সঙ্গে জোট গড়তে যে চুক্তি করেছিল, তাতে কর্মীদের ন্যূনতম বেতন প্রতি ঘণ্টায় ১২ ইউরো (১ হাজার ১৭২ টাকা প্রায়) করার কথা রয়েছে। এছাড়া, পয়েন্ট সিস্টেম চালু করে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে দক্ষ কর্মী নেওয়ার কথাও বলা হয়েছে।

জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের ধারণা, চলতি বছরে জার্মানিতে আরও তিন লাখ কর্মী কমে যাবে। দেশটিতে প্রতি বছর যত তরুণ কাজে যোগ দিচ্ছেন, সেই তুলনায় অনেক বেশি প্রবীণ অবসর নিচ্ছেন। ফলে ২০২৯ সালে এই ব্যবধান সাড়ে ছয় লাখে দাঁড়াতে পারে।

মহামারির মধ্যেও ২০২১ সালে জার্মানিতে প্রায় সাড়ে চার কোটি মানুষ নতুন চাকরিতে ঢুকেছে। তবে ২০৩০ সাল নাগাদ দেশটিতে প্রায় ৫০ লাখ কর্মক্ষম লোকের ঘাটতি তৈরি হতে পারে।

সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে
কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]