শিকাগোর লেকে বিরল আইস প্যানকেক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৩ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

আমরা সবাই কম বেশি তুষারপাত বা তুষারঝড় দেখেছি। এমনকি আমরা বিশাল বরফখণ্ডের সঙ্গেও পরিচিত। তবে আমরা কি কখনো আইস বা বরফ প্যানকেকের নাম শুনেছি?। এছাড়াও রয়েছে আইস বাইটস ও আইস জ্যাম। এই অদ্ভুত নামগুলো শুনতে আকর্ষণীয় হলেও এগুলোর দেখা পেতে নির্দিষ্ট আবহাওয়ার প্রয়োজন হয়। অর্থাৎ সব আবহাওয়ায় এগুলোর দেখা মেলে না। তবে এবার বিরল এই আইস প্যানকেক দেখা গেলো শিকাগোর মিশিগান লেকের তীরে।

শহরের কেন্দ্রস্থল থেকে প্রায় ১০ মাইল উত্তরে রজার্স পার্কের লয়োলা সৈকত থেকে শরণ বনগিরি নামের একজন এ বিরল দৃশ্যের কিছু ছবি তুলেছেন। তিনি বলেন, এই ছবিগুলো একটি বাতিঘরের পথে হাঁটার সময় তোলা হয়েছে। এ সময় ওই এলাকার তাপমাত্রা ছিল মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াস বা ২১ ডিগ্রি ফারেনহাইট।

গ্রেট লেকের ২১ শতাংশ বরফের চাদরে ঢাকা পড়েছে। যা গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি। তবে ২০১৯ সালেও একই রকম অবস্থা তৈরি হয়েছিল। মিশিগান লেকেরও ২০ শতাংশ বরফে ঢেকে গেছে।

jagonews24

বছরের এই সময়ে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের বেশিরভাগ অংশজুড়ে তাপমাত্রা উল্লেখযোগ্য পরিমাণ কমে যায়। আর এ সময় অদ্ভুত ধরনের অনেক বরফ খণ্ড দেখা যায়। বিশেষ করে আইস প্যানকেক, আইস বাইটস ও আইস বল পপ আপ।

আইস প্যানকেক দেখতে অনেকটা প্যানকেকের মতোই। ২০ থেকে ২০০ সে.মি. চওড়া বরফখন্ডকেই মূলত আইস প্যানকেক বলে। যা দেখতে অসম্ভব সুন্দর।

জানা গেছে, আইস প্যানকেক সচরাচর দেখা যায় না। তাপমাত্রা যখন মাইনাসে চলে যায় তখন ঢেউয়ের কারণে সাগরে ও লেকে এ বরফ খণ্ড তৈরি হয়। বিশেষ করে বাল্টিক সাগর ও অ্যান্টার্কটিকার আশপাশের অঞ্চলে। তাছাড়া যুক্তরাষ্ট্র ও কানাডার গ্রেট লেকগুলোতেও এ ধরনের বরফখণ্ড তৈরি হতে দেখা যায়।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]