এরদোয়ানকে কটাক্ষ করায় সাংবাদিক কারাগারে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৩ জানুয়ারি ২০২২
সাক্ষাৎকার দিচ্ছেন সাংবাদিক সেদেফ কাবাস

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে কটাক্ষ করায় একজন সাংবাদিককে কারাগারে পাঠিয়েছে দেশটির আদালত। বিরোধী টেলিভিশন চ্যানেল টেলিওয়ানে সাক্ষাৎকার দেওয়ার পর শনিবার তাকে গ্রেফতার করা হয়। রোববর (২৩ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কারাদণ্ডপ্রাপ্ত ওই নারী সাংবাদিকের নাম সেদেফ কাবাস। আদালতে পাঠানোর আগে তাকে ইস্তাম্বুলের প্রধান থানায় নিয়ে যাওয়া হয়। কটাক্ষের অভিযোগ প্রমাণিত হলে সেদেফের এক থেকে চার বছরের কারাদণ্ড হতে পারে।

জানা গেছে, কাবাস টেলিভিশন চ্যানেল ও নিজের টুটার অ্যাকাউন্টে এরদোয়ানকে ইঙ্গিত করে রাজপ্রাসাদ সম্পর্কিত একটি অবমাননাকর প্রবাদ ব্যবহার করেন। তিনি বলেন, বিখ্যাত একটি প্রবাদ রয়েছে যে ‘রাজ মুকুট ধারীরা জ্ঞানী হন’। তবে এটি সত্য নয়। তিনি আরও বলেন, একটি ষাঁড় রাজপ্রাসাদে ঢুকলেই সে রাজা হয়ে যায় না বরং রাজপ্রাসাদ হয়ে যায় গোয়ালঘর।

তুরস্কের যোগাযোগ বিভাগের প্রধান ফাহরেটিন আলতুন প্রেসিডেন্টকে ইঙ্গিত করে এমন মন্তব্যের নিন্দা জানান। প্রেসিডেন্টের কার্যালয়ের সম্মানই দেশের সম্মান বলেও জানান তিনি। তুরস্কের আইনমন্ত্রী আব্দুলহামিত গুলও টুইটারে বলেছেন, কাবাস তার বেআইনি কথার জন্য যা প্রাপ্য তাই পাবেন।

২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান। এর আগে ১১ বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]