ইউক্রেন ইস্যুতে মন্তব্য: পদত্যাগে বাধ্য হলেন জার্মান নৌ প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ২৩ জানুয়ারি ২০২২
জার্মান নৌবাহিনীর প্রধান কে আশিম শনবাখ

ইউক্রেন ইস্যুতে মন্তব্য করে দেশি-বিদেশি তীব্র সমালোচনার পর পদত্যাগ করতে বাধ্য হলেন জার্মানির নৌবাহিনীর প্রধান কে আশিম শনবাখ। তিনি বলেছেন, ক্রিমিয়াকে কখনোই পুনরায় দখলে নিতে পারবে না ইউক্রেন। তার এমন মন্তব্য ছিল ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের অবস্থান ও নীতি বিরোধী। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে।

জানা গেছে সম্প্রতি ভারতে রাজধানী নয়া দিল্লিতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, রাশিয়া ইউক্রেনে হামলা করতে চায় এটা ঠিক কথা নয়। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবার সম্মান পাওয়ার যোগ্য বলেও মন্তব্য করেন তিনি।

ভিডিওতে জার্মানির নৌবাহিনীর প্রধানকে বলতে শোনা যায়, পশ্চিমা নেতাদের মতো মর্যাদা চান পুতিন। তিনি যে সম্মান চান তা দেওয়া খুবই সহজ ও এটা তার প্রাপ্য। এমন মন্তব্যের পরই তীব্র সমলোচনার মুখে পদত্যাগে বাধ্য হন তিনি।

পদত্যাগের বিষয়টি নিজেই নিশ্চিত করে বলেন, আরও ক্ষতি এড়াতে অবিলম্বে পদত্যাগ করেছি। যা খুব দ্রুতই কার্যকর হবে।

আশঙ্কা করা হচ্ছে যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারেন পুতিন। এমন পরিস্থিতির মধ্যেই ইউক্রেনে ৯০ টনের মতো সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তবে সামরিক সহায়তা না পাঠালেও ইউক্রেনে অনেক মানবিক সহায়তা দিচ্ছে জার্মানি।

সূত্র: সিএনএন, আল-জাজিরা

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]