মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব ‘হারান’ ব্রিটিশ এমপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৩ জানুয়ারি ২০২২
ব্রিটিশ নারী এমপি নুসরাত ঘানি

মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব হারান ব্রিটিশ নারী এমপি নুসরাত ঘানি। প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দলের মধ্যে তাকে নিয়ে অস্বস্তি দেখা দেওয়ায় মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়। রোববার (২৩ জানুয়ারি) সানডে টাইমসের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৪৯ বছর বয়সী নুসরাত ঘানি যুক্তরাজ্যের জুনিয়র পরিবহনমন্ত্রী ছিলেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে মন্ত্রিসভার রদবদলের সময় তাকে বাদ দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, কারণ জানাতে চাইলে একজন সরকারি হুইপ নুসরাত ঘানিকে জানান, মন্ত্রিসভার রদবদলের সময় ‘মুসলমানদের নিয়ে একটি সমস্যা তৈরি হয়েছে ও একজন মুসলমান নারী হিসেবে তিনি তার সহকর্মীদের অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছেন’। এরপর এমপি হিসেবে তিনি তার কাজ চালিয়ে যাবেন কি না সে বিষয়ে অনেক চিন্তা-ভাবনা করেছেন।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসনের ডাউনিং স্ট্রিট অফিস থেকে এই অভিযোগের বিপরীতে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সরকারের চিফ হুইপ মার্ক স্পেন্সার বলেন, তিনিই ঘানির অভিযোগের কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

স্পেন্সার এক টুইট বার্তায় বলেন, এ ধরনের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও মানহানিকর। আমি কখনোই এ ধরনের কথা তাকে বলিনি।

রোববার উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব বলেন, যদি ঘানি আনুষ্ঠানিক অভিযোগ করেন তাহলে বিষয়টি নিয়ে যথাযথভাবে তদন্ত করা উচিত। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বরিস জনসন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার পর মন্ত্রিসভার রদবদলের সময় বাদ পড়েন তিনি।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]