সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৪ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সৌদিতে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা, বাংলাদেশিসহ আহত ২
সৌদি আরবের দক্ষিণাঞ্চলের একটি শিল্প এলাকায় ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় এক বাংলাদেশিসহ দুইজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সৌদি নেতৃত্বাধীন জোট স্থানীয় সময় রোববার (২৩ জানুয়ারি) দেশটির দক্ষিণাঞ্চলীয় জাযানের আহাদ আল-মাসারিহাহ শিল্প এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করে।

হামলায় ওই এলাকার দুই বাসিন্দা আহত হন। তারা একজন বাংলাদেশি ও আরেকজন সুদানের নাগরিক বলে জানা গেছে। এ হামলাকে ‘বিদ্বেষপূর্ণ ও নিষ্ঠুর’ উল্লেখ করে মোকাবিলা করার কথা জানিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট।

যুক্তরাষ্ট্রের দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ
চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের কিয়েভ দূতাবাস কর্মীদের পরিবারের সদস্যদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। রোববার (২৩ জানুয়ারি) অতিগুরুত্বপূর্ণ নয়, এমন দূতাবাস কর্মীদেরও ইউক্রেন ছাড়ার অনুমতি দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ক্রমবর্ধমান হুমকি ও করোনার কারণে এ নির্দেশনা এলো মার্কিন পররাষ্ট্র দপ্তরের। তাদের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে উল্লেখযোগ্য সামরিক পদক্ষেপের পরিকল্পনা করছে এমন খবর রয়েছে।

ফের তাইওয়ানের আকাশে চীনের ৩৯টি যুদ্ধবিমান
আবারও চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছে চীনা যুদ্ধবিমান। তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে ৩৯টি সামরিক বিমান পাঠিয়েছে চীন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, সীমান্তে উত্তেজনা বাড়াতে এমনটা করেছে বেইজিং।

তাইওয়ানের আশেপাশে মার্কিন নৌবাহিনীর তিনটি এয়ারক্রাফ্ট মোতায়েন হওয়ায় অক্টোবরের পর থেকে সবচেয়ে বড় চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা এটি। তবে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে বেইজিং কোনো মন্তব্য করেনি।

মার্চেই মেয়েদের জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা তালেবানের
আফগানিস্তানে আগামী মার্চ মাস থেকে সব বয়সের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারবে। নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন (২১ মার্চ) থেকে সবার জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে তালেবান সরকার। খবর জিও নিউজের।

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট বিবিসি পশতুকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, তালেবান যদি মেয়েদের স্কুলে যেতে দেয়, তাহলে আফগান স্কুলশিক্ষকদের বেতনের অর্থ দিতে রাজি যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়। তবে আফগান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাইরের চাপে পড়ে নয়, মেয়েদের স্কুলে ফেরানোর সিদ্ধান্ত তারাই নেবেন।

টোঙ্গার অগ্ন্যুৎপাত হিরোশিমা বোমার চেয়ে কয়েকশ গুণ শক্তিশালী: নাসা
দ্বিতীয় বিশ্বযুদ্ধে সময় জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমাণবিক বোমা ফেলেছিল, তার চেয়ে টোঙ্গায় গত সপ্তাহে ঘটে যাওয়া অগ্ন্যুৎপাত কয়েকশ’ গুণ বেশি শক্তিশালী বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে সেদিন আগ্নেয়গিরির বিস্ফোরণে সুনামির পাশাপাশি ‘নিশ্চিহ্ন’ হয়ে যায় গোটা একটি দ্বীপ।

এটিকে তিন দশকের মধ্যে ‘সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত’ উল্লেখ করে টোঙ্গা সরকার জানিয়েছে, সেখানে পাঁচ ভাগের চার ভাগ মানুষ সুনামি ও আকাশ থেকে পড়া আগ্নেয় ছাইয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। মারা গেছেন অন্তত তিনজন।

ফের টয় ট্রেনে যাওয়া যাবে দার্জিলিং
বিপর্যয় কাটিয়ে প্রায় তিন মাস পর ফের পাহাড়ি পথে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত যাত্রা শুরু করলো টয় ট্রেন। এখন থেকে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত সরাসরি ট্রেনেই সফর করতে পারবেন পর্যটকরা। দীর্ঘদিন এই পরিষেবা বন্ধ থাকায় উত্তরবঙ্গের পর্যটন শিল্পে এর প্রভাব পড়েছিল। তবে আবার নতুন করে পরিষেবা চালু হওয়ায় খুশির আমেজ শুরু হয়েছে উত্তরবঙ্গের পর্যটন শিল্পে।

আঁকাবাঁকা পাহাড়ি পথ, তার ওপর পাহাড়ে ঝিঁঝিঁ পোকার ডাক আর এরই মাঝে খেলনা গাড়িতে চেপে দার্জিলিংয়ে পৌঁছে যাওয়া, সবটাই যেন পর্যটকদের রোমাঞ্চকর ভ্রমণের অন্যতম যাত্রাপথের কাহিনী। কিন্তু মাঝে কিছুদিন পর্যটকদের এই রোমাঞ্চকর যাত্রাপথে ছেদ পড়ে।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট আটক
বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রচ মার্ক কাবোরেকে আটক করা হয়েছে। বিদ্রোহী সৈন্যদের হাতে তিনি আটক হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

বিবিসি জানিয়েছে, পশ্চিম আফ্রিকার দেশটির কিছু সেনা জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করার জন্য সামরিক প্রধানদের বরখাস্ত এবং আরও অর্থ সহায়তা দাবি করেছেন।

জাহাজে হাইড্রোজেন জ্বালানি ব্যবহারের নতুন উদ্যোগ
বৈশ্বিক উষ্ণতা রোধে কার্বন-ডাই অক্সাইড নিঃসরণ কমাতে বিশ্বজুড়ে শিল্পায়নের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো জ্বালানি শক্তি ব্যবহারের কৌশল বদলাতে শুরু করেছে। জাহাজ শিল্পও এর বাইরে নয়। ২০২০ সালের জানুয়ারিতে জাতিসংঘের শিপিং এজেন্সি জাহাজ শিল্পে ০.৫ শতাংশের বেশি সালফার উপাদান ব্যবহার নিষিদ্ধ করেছিল। একই বছরের মার্চ মাসে জাহাজে অসঙ্গতিপূর্ণ জ্বালানি তেল বহনও নিষিদ্ধ করা হয়।

কার্বন নিঃসরণ ৫০ থেকে ৭০ শতাংশ কমাতে জাহাজ শিল্প খাতে একটি মধ্য-মেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্য অর্জনের মূল চাবিকাঠি হিসেবে ধরা হয়েছে সামুদ্রিক জ্বালানি শক্তি ব্যবস্থায় প্রযুক্তিগত উদ্ভাবন ত্বরান্বিত করা।

সিরিয়ায় কারাগারে হামলা-সংঘর্ষে নিহত ১২০
যুক্তরাষ্ট্রসমর্থিত কুর্দি বাহিনীর সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের সংঘর্ষে সিরিয়ায় ১২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে সাতজন বেসামরিক লোকও রয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বিষয়টি নিশ্চিত করেছে।

গত বৃহস্পতিবার থেকে কুর্দি ও আইএস যোদ্ধাদের মধ্যে সংঘর্ষ চলছে দেশটিতে। সহিংসতার জেরে হাসাকাহ শহরে কুর্দি পরিচালিত গোরান কারাগারে আইএস সদস্যদের হামলার পর শুরু হয় দু'পক্ষের সংঘর্ষ।

শপথ নিলেন পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি
পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন আয়েশা মালিক। মানবাধিকার কর্মীরা প্রায়ই অভিযোগ করেন যে, দেশটিতে বিভিন্ন আইনের ক্ষেত্রে নারীরা অবহেলিত হচ্ছেন। এমন একটি দেশের সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবে কোনো নারীর দায়িত্ব নেওয়ার ঘটনা যুগান্তকারীই বলা যায়। খবর আল জাজিরার।

গত ৬ জানুয়ারি দেশটির জুডিসিয়াল কমিশন আয়েশা মালিক নামের ওই নারীকে বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৪৭ সালে স্বাধীনতার পর ৫৫ বছর বয়সী আয়েশা মালিক প্রথম নারী হিসেবে পাকিস্তানের সর্বোচ্চ আদালতে নিয়োগ পাচ্ছেন।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]