তীব্র তুষারপাতে বিপর্যস্ত ইস্তাম্বুলের জনজীবন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ২৫ জানুয়ারি ২০২২

তীব্র তুষারপাতে ঢাকা পড়েছে তুরস্কের প্রধান শহর ইস্তাম্বুল। কর্তৃপক্ষ প্রধান রাস্তা থেকে বরফ সরাতে মোতায়েন করেছে সেনাবাহিনী। অসুস্থদের হেলিকপ্টারে হাসপাতালে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ধারাবাহিক তুষারপাতের কারণে শহরজুড়ে দেখা দিয়েছে অচলাবস্থা। মঙ্গলবার (২৫ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার থেকে মোটরবাইক ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি স্কুল ও শপিংমলগুলোকেও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী দিনগুলোতে আরও তুষারপাত হতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

tusher2

ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগ্লু বলেন, এই ধরনের ঝড়ো পরিস্থিতিতে আমাদের নাগরিকরা বাইরে যান না। কিছু কিছু জায়গায় বরফের পরিমাণ ৮০ সেন্টিমিটারে পৌঁছাতে পারে। তবে শহরজুড়ে ৩০ থেকে ৫০ সেন্টিমিটার বরফের চাদরে ঢেকে গেছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে সংযোগকারী উত্তর মহাসড়কসহ ইস্তাম্বুলের প্রধান রাস্তাগুলো, সেই সঙ্গে শহরের মধ্য দিয়ে পূর্ব-পশ্চিমে চলমান ই-৫ হাইওয়ে ও রাজধানী আঙ্কারার রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এরই মধ্যে অনেকেই মহাসড়কগুলোতে আটক পড়েছেন। ইস্তাম্বুল কর্তৃপক্ষ জানায় আশ্রয় কেন্দ্র হিসেবে ৭০টি মসজিদ খুলে দেওয়া হয়েছে। যারা শহরের রাস্তাগুলোতে আশ্রয় নিয়েছেন তারা এতে আশ্রয় নিতে পারবেন।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]