সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ২৫ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় প্রায় ৬ হাজার মৃত্যু, শনাক্ত ২০ লাখের বেশি

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। বিশেষ করে করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সারাবিশ্বে প্রতিদিন সংক্রমণের রেকর্ড হচ্ছে। এরই ধারাবাহিকতায় বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন পাঁচ হাজার ৯২৪ জন। যা আগের দিনের তুলনায় এক হাজার ৯২ জন বেশি।

বাংলাদেশ সীমান্তে অত্যাধুনিক কাঁটাতারের বেড়া দিচ্ছে ভারত

ভারত-বাংলাদেশ সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশ ঠেকাতে অত্যাধুনিক কাঁটাতারের বেড়া দিচ্ছে বিএসএফ। কেউ এসব বেড়া সহজে অতিক্রম করতে পারবেন না। এরই মধ্যে এই বেড়ার কাজ শুরু করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী।

মাহাথিরের স্বাস্থ্যের উন্নতি, গুজব না ছড়ানোর অনুরোধ

আধুনিক মালয়েশিয়ার রূপকার তুন ডা. মাহাথির মোহাম্মদের স্বাস্থ্যের উন্নতি হচ্ছে। এমনকি পরিবারের সদস্যদের সঙ্গে তিনি কথা বলতে পারছেন। এমনটি জানিয়েছেন তার মেয়ে দাতিন পাদুকা মেরিনা মাহাথির। মানুষকে গুজব না ছড়ানোর অনুরোধ জানিয়ে মঙ্গলবার (২৫ জানুয়ারি) এক বিবৃতিতে মেরিনা বলেছেন, ‘সূত্র যাচাই-বাছাই না করে বাবার শারীরিক অবস্থা নিয়ে কোনো ধরনের গুজব ছড়াবেন না। মাহাথির মোহাম্মদের শারীরিক অবস্থা সম্পর্কে সময়ে সময়ে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট এবং তার পরিবার বিবৃতি দেবে।’

ভূমধ্যসাগরে নৌকায় ৭ বাংলাদেশির মৃত্যু

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে শরীরের তাপমাত্রা কমে ভূমধ্যসাগরে নৌকায় সাত বাংলাদেশি মারা গেছেন। মঙ্গলবার (২৫ জানুয়ারি) ইতালির অ্যাগ্রিজেনটো শহরের প্রসিকিউটর লুইগি প্যাট্রোনাজ্জিও এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বরিস জনসনের মদ পার্টির তদন্ত করবে পুলিশ

করোনা মহামারি চলাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে মদের পার্টির আয়োজন করা হয়। যা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এবার সেই ঘটনার তদন্ত করার ঘোষণা দিয়েছে দেশটির পুলিশ।

মহামারিতেও দ্রুত প্রসারিত হয়েছে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি

করোনা মহামারির মধ্যেও দক্ষিণ কোরিয়ার অর্থনীতি দ্রুত গতিতে এগিয়েছে। ২০২১ সালে দেশটির অর্থনীতি ১১ বছরের মধ্যে সবচেয়ে বেশি প্রসারিত হয়েছে। রপ্তানি বৃদ্ধি ও অবকাঠামোমূলক কার্যক্রমের কারণে এটি সম্ভব হয়েছে। তাছাড়া ক্যাপিটাল ইনভেস্টে কম টেম্পারিং ও করোনায় ক্ষতিগ্রস্ত সেবাখাত ধীরে ধীরে পুনরুদ্ধার হওয়ায়ও দেশটির অর্থনীতি প্রসারিত হওয়ার অন্যতম কারণ।

ইন্দোনেশিয়ায় নাইট ক্লাবে সহিংসতায় নিহত ১৮

ইন্দোনেশিয়ার একটি নাইট ক্লাবে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় পাপুয়া প্রদেশের সরোং শহরে ওই সহিংসতার ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, সহিংসতার মধ্যে অগ্নিকাণ্ডেই বেশির ভাগ মানুষ প্রাণ হারিয়েছেন। সরং পুলিশের প্রধান অ্যারি নিয়োতো সেতিয়াওয়ান এক বিবৃতিতে বলেন, স্থানীয় সময় সোমবার রাত ১১টায় ওই সহিংসতার ঘটনা ঘটে। মূলত শনিবার একটি সহিংসতার সূত্রপাত ঘটে। এরপর সোমবার আবারও সহিংসতা শুরু হয়।

ক্যামেরুনে ফুটবল স্টেডিয়ামে পদদলিত হয়ে ৮ জনের মৃত্যু

ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডেতে আফ্রিকা কাপ অব নেশনসের ফুটবল ম্যাচের আয়োজন করা একটি স্টেডিয়ামে পদদলিত হয়ে আটজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ।

জার্মানির বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা

জার্মানির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হেইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের একটি লেকচার হলের ভেতরে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। এতে একজন নিহত এবং আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। হামলা চালানোর পর ওই বন্দুকধারী নিজের বন্দুকের গুলিতেই আত্মহত্যা করেন।

ইউক্রেন নিয়ে উত্তেজনা, উচ্চ সতর্কতায় মার্কিন সেনারা

ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়ছেই। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রায় ৮ হাজার ৫শ সেনা উচ্চ সতর্কতায় অবস্থান নিয়েছেন বলে জানিয়েছে পেন্টাগন। যে কোনো সময় প্রয়োজন হলেই যেন তারা মাঠে নামতে পারেন সেজন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]