দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, চলছে উদ্ধার তৎপরতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২৬ জানুয়ারি ২০২২

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। সোমবার এফ-৩৫ যুদ্ধবিমানটি অবতরণের সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় পাইলট দ্রুত প্যারাস্যুট নিয়ে ঝাঁপিয়ে পড়েন। যদিও এ ঘটনায় সাত মার্কিন সেনা আহত হয়েছেন। এরই মধ্যে মার্কিন নৌবাহিনী বিধ্বস্ত বিমানটি সাগর থেকে উদ্ধারে কাজ শুরু করেছে। বুধবার (২৬ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো বলেন, বিমানটি জাহাজে অবতরণের সময় পানিতে পড়ে যায়। এফ-৩৫ বিধ্বস্ত বিমানটি উদ্ধারে অভিযান কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

জানা গেছে, যুদ্ধবিমানটি দক্ষিণ চীন সাগরে অবস্থানরত মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনসনের ওপর বিধ্বস্ত হয়। মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় দক্ষিণ চীন সাগরে নিয়মিত মহড়ায় অংশ নিয়ে সমস্যার মুখোমুখি হয় যুদ্ধবিমানটি। এ বিষয়ে তদন্ত করা হচ্ছে বলেও বিবৃতিতে বলা হয়।

গত বছরের নভেম্বরে ভূমধ্যসাগরে একটি ব্রিটিশ এফ-৩৫ বিধ্বস্ত হয়। যদিও পাইলট সে সময় জাহাজে নিরাপদে ফেরে আসতে সক্ষম হন। বিমানটি পরবর্তীতে উদ্ধার করা হয় বলে জানায় যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাছাড়া এ মাসের শুরুতে দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণের সময় একটি এফ-৩৫এ যুদ্ধবিমান জরুরি অবতরণ করা হয়। ২০১৯ সালের এপ্রিলে জাপানে একটি এফ-৩৫ প্রশান্ত মহাসাগরে বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় পাইলট নিহত হন।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]