সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৬ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

জাতিসংঘে একাত্তরে গণহত্যার বিচার চাইলো ভারত
১৯৭১ সালে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর গণহত্যার বিচার চাইলো ভারত। মঙ্গলবার (২৫ জানুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২০২২ সালের প্রথম উন্মুক্ত বিতর্কে একাত্তরে বাংলাদেশে গণহত্যা ও ২০০৮ সালে মুম্বাই হামলায় জড়িত ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকদের’ বিচার দাবি করেন সংস্থাটিতে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস ত্রিমূর্তি। খবর দ্য ইকোনমিক টাইমসের।

জাতিসংঘে ভারতীয় প্রতিনিধি বলেন, আমরা এরই মধ্যে শহুরে যুদ্ধ ও সন্ত্রাসী হামলার প্রভাব দেখতে পাচ্ছি। জাতিসংঘ মহাসচিবের প্রতিবেদনে বলা হয়েছে, শহরাঞ্চলের সংঘাতে পাঁচ কোটির বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরক অস্ত্রের ব্যবহার বেসামরিক নাগরিকদের মারাত্মক প্রভাবের উচ্চঝুঁকিতে রেখেছে।

ফ্লোরিডা উপকূলে নৌকা ডুবে নিখোঁজ ৩৯
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নৌকাডুবির ঘটনায় ৩৯ জন নিখোঁজ রয়েছেন। প্রশান্ত মহাসাগরে কয়েকদিন আগে নৌকাটি ডুবে যায়। ধারণা করা হচ্ছে, মানবপাচারের সময় এ দুর্ঘটনা ঘটেছে। বুধবার (২৬ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট পিয়ের্স শহর থেকে ৭২ কিলোমিটার দূরে খারাপ আবহাওয়ার কবলে পড়ে নৌকাটি। সমুদ্রের উপকূলে ডুবন্ত একটি নৌকার উঁচু অংশের ওপর থেকে জেলেরা এক ব্যক্তিকে উদ্ধারের পর কোস্টগার্ড ঘটনাটি জানতে পারে।

ইউক্রেনকে আক্রমণ করলে পুতিনের ওপর নিষেধাজ্ঞা দিতে পারে আমেরিকা
ইউক্রেন নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ছেই। এরই মধ্যে নতুন করে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, যদি রাশিয়া ইউক্রেনকে আক্রমণ করে তাহলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়া যদি তার দক্ষিণ-পশ্চিম সীমান্তে অবস্থিত ইউক্রেনের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়, তাহলে বিশ্ব তার ‘যথাযথ পরিণতি’ দেখতে পাবে।

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। সোমবার এফ-৩৫ যুদ্ধবিমানটি অবতরণের সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় পাইলট দ্রুত প্যারাস্যুট নিয়ে ঝাঁপিয়ে পড়েন। যদিও এ ঘটনায় সাত মার্কিন সেনা আহত হয়েছেন। এরই মধ্যে মার্কিন নৌবাহিনী বিধ্বস্ত বিমানটি সাগর থেকে উদ্ধারে কাজ শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো বলেন, বিমানটি জাহাজে অবতরণের সময় পানিতে পড়ে যায়। এফ-৩৫ বিধ্বস্ত বিমানটি উদ্ধারে অভিযান কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

মালয়েশিয়ায় পুলিশকে ঘুস সাধায় বাংলাদেশির ২ লাখ টাকা জরিমানা
মালয়েশিয়ায় পুলিশকে ঘুস দেওয়ার চেষ্টা করায় এক বাংলাদেশিকে ১০ হাজার রিঙ্গিত জরিমানা ও অনাদায়ে তিন মাস কারাভোগের আদেশ দিয়েছেন স্থানীয় একটি আদালত। বাংলাদেশি মুদ্রায় এ জরিমানার পরিমাণ দুই লাখ টাকারও বেশি। গত বছরের মার্চ মাসের একটি ঘটনায় দায়ের হওয়া মামলায় মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ রায় ঘোষণা করেন মালয়েশীয় আদালত।

মালয়েশীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, দণ্ডপ্রাপ্ত ওই বাংলাদেশির নাম হোসাইন মোহাম্মদ শাকিব। ৩১ বছর বয়সী এ বাংলাদেশি ২০২১ সালের মার্চ মাসে এক মালয়েশীয় পুলিশ কর্মকর্তাকে ১৫০ রিঙ্গিত (প্রায় তিন হাজার টাকা) ঘুস দেওয়ার চেষ্টা করেন।

নিয়ম থাকলেও পদত্যাগ করবো না: বরিস জনসন
লকডাউনের মধ্যে পার্টি করলেও এই ইস্যুতে পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পার্লামেন্টে বিরোধীদের তোপের মুখে পড়ে ‘নিয়মভঙ্গকারীদের পদ ছাড়া উচিত’ স্বীকার করলেও নিজে আপাতত এ কাজ করবেন না বলে জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

২০১৯ সালে কনজারভেটিভ পার্টির ইতিহাসে ৩০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় জয় নিয়ে ক্ষমতায় বসেন বরিস জনসন। করোনাভাইরাস মহামারির মধ্যে লকডাউনের সময় একাধিকবার মদ্যপানের পার্টি করেছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। এ নিয়ে ব্রিটিশ ক্যাবিনেট অফিস ও পুলিশ পৃথকভাবে তদন্ত শুরু করেছে। তদন্ত প্রতিবেদন কবে নাগাদ সামনে আসবে তা এখনো জানা যায়নি।

তেলের চাহিদা মহামারির আগের অবস্থানকে ছাড়িয়ে যাবে
তেলের চাহিদা বর্তমানে মহামারির আগের অবস্থানের কাছাকাছি রয়েছে। অর্থাৎ মহামারির আগে যেরকম চাহিদা ছিল বর্তমানে প্রায় সেরকম অবস্থানে চলে এসেছে। তবে ২০২২ সালের শেষের দিকে তেলের চাহিদা মহামারির আগের অবস্থানকে ছাড়িয়ে যাবে। সৌদির তেল কোম্পানি আরামকোর নির্বাহী প্রধান দাম্মামে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

নির্বাহীর প্রধান আমিন এইচ নাসের বলেন, আরামকো চাহিদার ব্যাপারে খুবই আশাবাদী। গ্যাসোলিন ও ডিজেলসহ কিছু পণ্যের চাহিদা এরই মধ্যে বেড়েছে। অন্যদিকে এখনো বিভিন্ন ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে জেট ফুয়েলের চাহিদা কম রয়েছে। তারপরেও খুব দ্রুতই জেট ফুয়েলের চাহিদা বাড়বে বলে আশাপ্রকাশ করেন তিনি।

মিশরকে ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
মিশরকে ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। মিশরের কর্তৃপক্ষের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড থাকা সত্ত্বেও এ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র। বুধবার (২৬ জানুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, মিশরের কাছে সামরিক বিমান ও প্রতিরক্ষা রাডার ব্যবস্থা বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।

ভারত-মধ্য এশিয়ার সম্মেলনে গুরুত্ব পাবে আফগান সংকট-বাণিজ্য
ভারত ও মধ্য এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি)। সম্মেলনে তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সংকট, আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য ও জ্বালানি সংক্রান্ত বিষয়গুলো প্রাধান্য পাবে বলে আভাস পাওয়া যাচ্ছে।

ভারতের আয়োজিত এ ভার্চুয়াল সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরোমোনোভিচ মির্জিয়োয়েভ, তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমান, তুর্কমেনিস্তানের গুরবানজির গুরবানজিদ ও কিরগিজ প্রজাতন্ত্রের সাদির জাপারভ অংশ নেবেন।

ইরাকে এবার স্পিকারের বাড়ি লক্ষ্য করে রকেট হামলা, আহত ২
ইরাকের পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ আল হালবুসির বাড়ি লক্ষ্য করে এবার তিন দফায় রকেট হামলা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জানুয়ারি) আনবার প্রদেশে এ হামলার ঘটনা ঘটে। এতে আহত হয়েছে দুই শিশু।

দেশটির নিরাপত্তা বাহিনীর সূত্রে জানা গেছে, পর পর তিনটি রকেট এসে পড়ে স্পিকার মোহাম্মদ আল হালবুসির বাড়ি থেকে পাঁচশ মিটার দূরে। এতে দুইজন শিশু আহত হয়।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]