অভিযানে বেসামরিক হতাহত এড়ানোর নির্দেশ মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ এএম, ২৮ জানুয়ারি ২০২২
ছবি-সংগৃহীত

সামরিক অভিযানে বেসামরিক নাগরিকদের সুরক্ষা প্রদান ও হতাহত এড়াতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) জারি করা দুই পৃষ্ঠার নতুন নির্দেশনায় মার্কিন প্রতিরক্ষা প্রধান বিরোধপূর্ণ অঞ্চলে বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য মার্কিন প্রতিরক্ষা সংশ্লিষ্টদের আরও সতর্ক ও বিচক্ষণতার সঙ্গে কাজ করার কথা বলেছেন।

অস্টিন আফগানিস্তান ও ইরাকের ঘটনা পর্যালোচনার করে পেন্টাগন কর্মকর্তাদের ৯০ দিন সময় দিয়েছিলেন যে কীভাবে বেসামরিক হতাহতের সংখ্যা কমানো যায়, তার একটি পরিকল্পনা তৈরি করতে।

এর আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে সন্দেহভাজন আইএস সদস্যের গাড়ি লক্ষ্য করে ড্রোন হামলায় শিশুসহ নিরীহ ১০ আফগান নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করে যুক্তরাষ্ট্র। কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের একদিন আগে, ২৯ আগস্ট ওই ড্রোন হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের তদন্তে এ তথ্য উঠে আসে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট এ ঘটনার অনুসন্ধান চালায় এবং তারা জানায়, ওই হামলায় নিহতরা কেউ আইএস জঙ্গি ছিল না। বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের তদন্তে দেখা গেছে, ২৯ আগস্টে মার্কিন ড্রোন হামলায় একজন ত্রাণ সহায়তাকর্মী ও তার পরিবারের নয় সদস্য প্রাণ হারান। এর মধ্যে সাতজনই শিশু। সবচেয়ে ছোট শিশুর নাম সুমাইয়া। তার বয়স মাত্র দুই বছর।

jagonews24

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ওই ত্রাণ সহায়তাকর্মীর একটি ব্যক্তিগত গাড়িকে শনাক্ত করে ড্রোন হামলা চালানোর আট ঘণ্টা আগে। তারা ধারণা করেছিল, ব্যক্তিগত গাড়িটি জঙ্গি গোষ্ঠী আইএস–কের কোনো আত্মঘাতী হামলাকারীর। তিনি আরও বলেন, এ হামলা ছিল সত্যিই ‘মর্মান্তিক ভুল’।

এছাড়া, ২০১৯ সালে সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নারী-শিশুসহ ৭০ জন বেসামরিক লোক নিহত হয়। পরে ওই ঘটনা পর্যালোচনার নির্দেশ দেন পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন। এর পরপরই পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, নিহত বেসামরিক নাগরিক, যুদ্ধে আইনের সম্মতি ও রেকর্ড রাখার বিষয়ে পর্যালোচনা শেষ করতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কমান্ডের প্রধান জেনারেল মাইকেল গ্যারেটকে ৯০ দিন সময় দেওয়া হয়েছে।

গতবছর ১৩ নভেম্বর নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে মার্কিন হামলায় নিহতের ঘটনার প্রতিবেদন প্রকাশ করে। নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, সিরিয়ার পূর্বাঞ্চলে আইএস সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের সময় গতবছর ১৮ মার্চ পূর্ব সতর্কতা ছাড়াই হামলা চালায় যুক্তরাষ্ট্র।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও জানানো হয়, প্রথমে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ড্রোন জনবহুল এলাকায় হামলা চালায় এবং পরে আমেরিকান এফ-১৫ই জেট বিমান দিয়ে হামলা চালানো হয়। এতে হতাহতের ঘটনা ঘটে।

সূত্র: ফ্রান্স২৪.কম, আল-জাজিরা

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]