গ্রেট ব্যারিয়ার রিফ রক্ষায় ৭০ কোটি ডলার ব্যয় করবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৮ জানুয়ারি ২০২২

গ্রেট ব্যারিয়ার রিফ রক্ষার নয় বছরে সাতশ মিলিয়ন বা ৭০ কোটি ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। পানির গুণগত মান ও অন্যান্য দিকগুলোর উন্নয়নে এ অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। শুক্রবার (২৮ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে গ্রেট ব্যারিয়ার রিফকে বিপজ্জনক তালিকায় অন্তর্ভুক্ত করে জাতিসংঘ। জলবায়ু পরিবর্তনের ফলে এটি ক্ষতিগ্রস্ত হওয়ায় সাত মাস আগে জাতিসংঘ এ পদক্ষেপ নেয়।

চলতি বছরের ২১ মে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই কোয়ালিশন সরকারের প্রধানমন্ত্রী মরিসন রিফটির পানির গুণগত মান উন্নত করা, অবৈধ মাছ ধরা বন্ধ ও দূষণ রোধে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

jagonews24

মরিসন বলেন, বর্তমানে ঘোষিত বিনিয়োগ দিয়ে অনেক উপকার পাওয়া যাবে। ৬৪ হাজার মানুষ রিফের ওপর নির্ভরশীল। সুতরাং এটি এ অঞ্চলের অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি প্রাকৃতিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

এর আগে জুলাইতে ইউনেস্কো সতর্ক করে জানায়, গ্রেট ব্যারিয়ার রিফ হুমকির মুখে রয়েছে। ব্যবস্থা নেওয়া না হলে এটি বিশ্ব ঐতিহ্যের মর্যাদা হারানোর ঝুঁকিতে থাকবে। রিফকে বাঁচাতে অস্ট্রেলিয়ার সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

প্রায় এক লাখ ৩৩ হাজার বর্গমাইল (৩ লাখ ৪৪ হাজার বর্গ কিলোমিটার) এলাকাজুড়ে বিস্তৃত গ্রেট ব্যারিয়ার রিফ বিশ্বের সর্ববৃহৎ প্রবাল প্রাচীর। এটি দেড় হাজারের বেশি প্রজাতির মাছ, ৪’শর বেশি প্রজাতির শক্ত প্রবাল ও কয়েক ডজন অন্যান্য প্রজাতির আবাসস্থল। তবে জলবায়ু পরিবর্তন, পরিবেশ বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগ এই প্রাচীরের ওপর বিধ্বংসী প্রভাব ফেলেছে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]