সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পূর্ব ইউক্রেনের দুই অঞ্চলকে রাশিয়ার স্বীকৃতির পর উত্তেজনা চরমে
পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পূর্ব ইউক্রেনের এ দুটি অঞ্চলকে স্বীকৃতি দেওয়া এবং সেখানে ‘শান্তি’ বজায় রাখার জন্য সৈন্য মোতায়েন করবে রাশিয়া, এমন ঘোষণার পর ইউক্রেন নিয়ে উত্তেজনা আরও বেড়েছে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। রাশিয়ার জনগণ তার এই সিদ্ধান্তকে সমর্থন জানাবে বলেও আত্মবিশ্বাসী তিনি।

কাউকে ভয় পাই না, এক খণ্ড জমিও ছাড়বো না: ইউক্রেনের প্রেসিডেন্ট
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে রাশিয়া। মস্কোপন্থিদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর নিরাপত্তায় সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে বিশ্বের অন্যতম পরাশক্তির এমন হুমকিতে ইউক্রেন ভয় পায় না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বলেছেন, তারা শান্তি চান ঠিকই, কিন্তু নিজেদের এক খণ্ড জমিও কাউকে দখল করতে দেবেন না।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) টেলিভিশনের এক ভাষণে জেলেনস্কি বলেন, আমরা কূটনৈতিক উপায়ে এই সমস্যার সমাধান চাই। আমরা কোনো উসকানিতে সাড়া দেবো না।

রাশিয়ার ৫ ব্যাংকের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা
ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দুটি অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দেওয়ায় রাশিয়ার পাঁচটি গুরুত্বপূর্ণ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। সেগুলো হলো রোসিয়া ব্যাংক, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ব্যাংক এবং ব্ল্যাক সি ব্যাংক।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের পার্লামেন্টে এই নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেন।

ইউক্রেনে এখনই সেনা পাঠানোর পরিকল্পনা নেই: রাশিয়া
পূর্ব ইউক্রেনে এখনই সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই রাশিয়ার। তবে ‘হুমকি’ দেখা দিলে সেটি করা হতে পারে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। মস্কোর পার্লামেন্টে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোর সঙ্গে সহযোগিতা চুক্তি অনুমোদন হওয়ার পর এ কথা জানান তিনি। খবর এএফপির।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেঙ্কো বলেছেন, চুক্তিতে সামরিক সহায়তার কথা বলা হয়েছে। তবে তার মানে সেনা মোতায়েন করা হবে, এমন ধারণা এড়িয়ে যাওয়া উচিত।

রাশিয়া আক্রমণ করলে ইউক্রেনীয় প্রেসিডেন্টের ‘পালানোর পথ’ প্রস্তুত?
রাশিয়া আক্রমণ করলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির রাজধানী কিয়েভ ছাড়ার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে বাইডেন প্রশাসন ও ইউক্রেনীয় সরকারের কর্মকর্তাদের মধ্যে। সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাতে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এনসিবি নিউজ।

খবরে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে জেলেনস্কিকে কিয়েভ থেকে পোল্যান্ডের কাছাকাছি লভিভ শহরে সরিয়ে নেওয়া হতে পারে। পোল্যান্ড সীমান্ত থেকে লভিভের দূরত্ব মাত্র ৫০ মাইলের মতো। যুক্তরাষ্ট্র ও ইউক্রেন সরকারের কর্মকর্তাদের মধ্যে এই আলোচনার পাশাপাশি সোমবার (২১ ফেব্রুয়ারি) মর্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইউক্রেনীয় প্রেসিডেন্টেরও সরাসরি টেলিফোনে কথা হয়েছে।

ইউক্রেন সংকট: ফের বাড়লো তেলের দাম
রাশিয়া-ইউক্রেন সংকটে বড় ধাক্কা এসেছে বিশ্ববাজারে তেলের দামে। অন্য পণ্যের দামও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। উত্তেজনার কারণে সারা বিশ্বে তেল সরবরাহ বাধাগ্রস্ত হতে পারে। মূলত সেই আতঙ্কেই তেলের দাম দিন দিন বাড়ছে।

বিশ্ববাজারে গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে অপরিশোধিত তেলের দাম। বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ৩টা ১৭ মিনিটে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৯৮ দশমিক ৯৯ ডলারে পৌঁছেছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি দাম ৯৫ দশমিক ৮১ মার্কিন ডলারে পৌঁছেছে।

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ৯০ মিনিট পর মুলতবি
পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুটি অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দেওয়া এবং সেখানে ‘শান্তি’ বজায় রাখতে সৈন্য মোতায়েন করবে রাশিয়া, এমন ঘোষণার পর জরুরি বৈঠকে বসেছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে কয়েকটি দেশের প্রতিনিধিদের বক্তব্যের পর মাত্র ৯০ মিনিটের মাথায় মুলতবি করা হয়েছে বৈঠকটি।

জরুরি বৈঠকে ইউক্রেনের প্রতিনিধি সার্জেই কিসলিতসা দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার কারণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘অবৈধ’ আগ্রাসনের তীব্র নিন্দা জানান। তিনি রাশিয়াকে এমন একটি ‘ভাইরাস’ এর সঙ্গে তুলনা করেছেন যা বিশ্বকে প্রভাবিত করছে এবং এমনকি জাতিসংঘকেও সংক্রমিত করছে।

টেলিভিশনে মোদীর সঙ্গে সরাসরি বিতর্কের প্রস্তাব ইমরানের
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিভিশনে বিতর্কে অংশ নিতে চান। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এ ইচ্ছার কথা প্রকাশ করেন তিনি। এই বিতর্কের মাধ্যমে দু’দেশের মধ্যকার বিভিন্ন মতপার্থক্য নিরসন করতে চান বলে উল্লেখ করেন ইমরান খান।

রাশিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান বলেন, টেলিভিশনে আমি নরেন্দ্র মোদীর সঙ্গে সরাসরি বিতর্কে অংশ নিতে পারলে খুব খুশি হবো। এটা দু’দেশের কোটি কোটি মানুষের জন্যই সুফল বয়ে আনবে।

ইরানে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ৩
ইরানে একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে তিনজন নিহত হয়েছেন। দেশটির তাবরিজ শহরে ওই দুর্ঘটনা ঘটেছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে। বিমানটি বিধ্বস্ত হওয়ায় দুই পাইলট নিহত হন। এছাড়া পার্কিংয়ে গাড়িতে বসে থাকা এক বেসামরিকও প্রাণ হারান।

রেজা ইউসেফি নামের এক সেনা কর্মকর্তা ঘটনাস্থল থেকে রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানিয়েছেন, এফ৫ মডেলের ওই যুদ্ধবিমানটি প্রশিক্ষণে অংশ নিয়েছিল। যান্ত্রিক ত্রুটির কারণে সেটি বিধ্বস্ত হয়।

কর্ণাটক হিজাব বিতর্ক: এক শিক্ষার্থীর ভাইয়ের ওপর হামলার অভিযোগ
কর্ণাটকের হিজাব নিয়ে বিতর্কের অবসান যেন ঘটছেই না। এবার হাজরা শিফা নামে উদপি সরকারি কলেজের এক আন্দোলনকারী শিক্ষার্থী অভিযোগ করেছেন, তার ভাইয়ের ওপর হামলা চালানো হয়েছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে সাইফ নামে একজনের ওপর এ হামলার ঘটনা ঘটে।

ওই শিক্ষার্থীর দাবি, সোমবার রাত ৯টার দিকে উদপির বন্দর এলাকা মালপেতে বিসমিল্লাহ হোটেলের সামনে তার ভাই সাইফের ওপর হামলা চালানো হয়। তিনি দাবি করেন, হিজাবের পক্ষে আন্দোলন করায় তার ভাইয়ের ওপর হামলা চালানো হয়েছে। এক টুইট বার্তায় পুলিশকে ব্যবস্থা নেওয়ারও অনুরোধ জানিয়েছেন ওই শিক্ষার্থী।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]