শিগগির ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড-সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১১ এপ্রিল ২০২২

ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। জানা গেছে, আসন্ন গ্রীষ্মের শুরুতেই সামরিক জোটটিতে যোগ দেবে দেশ দুইটি। ধারণা করা হচ্ছে এ ঘটনাকে কেন্দ্রে করে নতুন করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা শুরু হতে পারে। সোমবার (১১ এপ্রিল) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তার জানিয়েছেন, গত সপ্তাহে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ফিনল্যান্ড ও সুইডেনও অংশ নেয়। এসময় নর্ডিক দেশ দুইটির ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে। কয়েকটি সেশনে এ বিষয়ে কথা হয় বলেও জানানো হয়েছে।

এদিকে রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের নেপথ্যে মূল কারণ হিসেবে রয়েছে ন্যাটো। ন্যাটোর আওতায় রয়েছে ৩০টি দেশ। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানি। আর এই গোষ্ঠীভুক্ত হওয়ার চেষ্টায় রয়েছে ইউক্রেন। এ ঘটনা নিয়েই মূলত দেশ দুটির মধ্যে টানাপোড়েন শুরু হয়।

বিভিন্ন ইস্যুতে আগে থেকেই রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে রয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রই রয়েছে ন্যাটোভুক্ত দেশের তালিকায়। এদিকে, ইউক্রেন চাইছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানির মতো দেশগুলোর সঙ্গে তারাও ন্যাটোর আওতায় চলে আসতে। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে একই গোষ্ঠীতে প্রতিবেশী ইউক্রেনকে দেখতে নারাজ রাশিয়া। এই ঘটনা মস্কোকে খুব একটা স্বস্তি দেয়নি।

ইউক্রেন যুদ্ধে প্রায় ১৯ হাজার ৫শ সেনা হারিয়েছে রাশিয়া। কিয়েভের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।