সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ এপ্রিল ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৮ এপ্রিল ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৫০ বছরের সবচেয়ে বড় ধাক্কা আসছে পণ্যের বাজারে
ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে ইতোমধ্যে বিশ্বজুড়ে বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। সামনের দিনগুলোতে পণ্যের দাম আরও বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিশ্ব ব্যাংক সতর্ক করে বলেছে, ইউক্রেন যুদ্ধের কারণে গত ৫০ বছরের মধ্যে বিশ্বের পণ্য বাজারে সবচেয়ে বড় ধাক্কা আসতে যাচ্ছে। অর্থাৎ ১৯৭০ সালের পর প্রথমবারের মতো এমন সংকট তৈরি হতে পারে।

মালয়েশিয়ায় ইমিগ্রেশনের অভিযানে ২৪৮ অভিবাসী আটক
মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর ও সেলেয়াংয়ে অভিযান চালিয়ে ২৪৮ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকালে সেলেয়াং ও কুয়ালালামপুর পাইকারি বাজার থেকে তাদের আটক করা হয়। ইমিগ্রেশনের মহাপরিচালক খায়রুল দাজাইমি দাউদ জানিয়েছেন, আটক ব্যক্তিদের মধ্যে ২০৫ জন পুরুষ ও ৪৩ জন নারী।

তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত ভারত, ৫ রাজ্যে সতর্কতা
তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের অন্তত পাঁচ রাজ্যের জনজীবন। এ কারণে রাজ্যগুলোতে বিশেষ সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া বিভাগ। দেশটির কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, দেশটির বিশাল অংশে এমন উত্তপ্ত অবস্থা আরও অন্তত পাঁচদিন থাকবে। তবে আগামী তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বাড়বে এবং তারপরে দুই ডিগ্রি কমতে পারে।

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া
ইউক্রেনে যুদ্ধ শুরুর পর বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়া। এর ফলে অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতির মুখে পড়ে দেশটি। সেই ক্ষতি পুষিয়ে নিতে পোল্যান্ড ও বুলগেরিয়াকে রাশিয়ার নিজস্ব মুদ্রা রুবলে লেনদেনের প্রস্তাব দেয় পুতিন সরকার। কিন্তু সেই প্রস্তাবে রাজি না হওয়ায় এবার দেশ দুটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

এশিয়ায় বাইডেনের প্রথম সফর, যাচ্ছেন জাপান-দ. কোরিয়ায়
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো এশিয়া সফরে আসছেন জো বাইডেন। আগামী ২০ থেকে ২৪ মে তিনি জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করবেন। এ অঞ্চলের সঙ্গে সম্পর্ক জোরদারের লক্ষ্যেই তিনি দেশ দুটিতে যাচ্ছেন। হোয়াইট হাউজের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

যুদ্ধে রাশিয়ার ২২৮০০ সেনা নিহত, দাবি ইউক্রেনের
যুদ্ধে ২২ হাজার ৮শ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এর মধ্যে ৪শ সেনা নিহত হয়েছে গত ২৪ ঘণ্টায়। ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্স এ তথ্য জানিয়েছেন। ইউক্রেনীয় সেনাবাহিনী ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, দেশটিতে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার ২২ হাজার ৮শ সেনা নিহত হয়েছে। এছাড়া ৯৭০টি ট্যাঙ্ক, ২ হাজার ৩৮৯টি সামরিক যান, ১৮৭টি প্লেন এবং ১৫৫টি হেলিকপ্টার হারিয়েছে মস্কো।

এবার কোকা-কোলা কিনে ‘কোকেইন ব্যবহার’ ফেরাতে চান ইলন মাস্ক
টুইটারের পর এবার কোকা-কোলা কোম্পানি কিনতে চেয়ে তোলপাড় সৃষ্টি করেছেন বর্তমান বিশ্বের শীর্ষধনী ইলন মাস্ক। তবে জনপ্রিয় কোমল পানীয় কোম্পানিটি কেনার চেয়ে তিনি কেন কিনতে চান, তা নিয়েই আলোচনা হচ্ছে বেশি। কারণ মাস্ক বলেছেন, তিনি কোকা-কোলায় ‘কোকেইনের ব্যবহার’ ফেরাতে চান।

পণ্যের দাম ৮ শতাংশের বেশি বাড়িয়েছে ইউনিলিভার, কমেছে বিক্রি
চলতি বছরের প্রথম প্রান্তিকে পণ্যের দাম আট শতাংশের বেশি বাড়ানোয় বিক্রি কমেছে বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভারের। ইউক্রেন যুদ্ধের প্রভাবে বছরের দ্বিতীয় ভাগে তাদের ব্যয়স্ফীতি আরও বাড়তে পারে। তবে মানুষ এখন তুলনামূলক সস্তা পণ্যের প্রতি বেশি আগ্রহী হয়ে ওঠায় বিশ্বখ্যাত ব্র্যান্ডটি বাজার হারাতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

মজুরি বাড়ানোর দাবিতে কয়েদিদের মামলা
কারাগারের কাজে মজুরি বাড়ানোর দাবিতে জার্মানির কেন্দ্রীয় সাংবিধানিক আদালতে মামলা করেছেন দুই কয়েদি। তাদের অভিযোগ, কারা কর্তৃপক্ষ কাজের বিনিময়ে যে মজুরি দেয়, তা দিয়ে পরিবারের খরচ জোগানো সম্ভব হয় না, বরং মামলার খরচ বহন করতে গিয়ে ঋণগ্রস্ত হতে হয়। এই পরিস্থিতি কারামুক্তির পর সমাজে পুনর্বাসন কঠিন করে তুলবে বলে দাবি করেছেন বাভারিয়া ও নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের ওই দুই কয়েদি।

কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা উঠিয়ে নিলো থাইল্যান্ড
বিদেশি পর্যটকদের অবাধে থাইল্যান্ডে ভ্রমণের জন্য আগামী ১ মে থেকে সবরকম কোয়ারেন্টাইনের নিয়ম উঠিয়ে নিচ্ছে থাইল্যান্ড সরকার। তবে, যারা এখনও করোনার টিকা নেয়নি, তাদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক রাখা হয়েছে। থাইল্যান্ড সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ মে থেকে থাইল্যান্ড ভ্রমণের জন্য শুধু বৈধ ভিসা, করোনা টিকার পূর্ণ ডোজ গ্রহণের সার্টিফিকেট, হেল্থ ইন্সুরেন্স (১০ হাজার মার্কিন ডলার) ও থাইল্যান্ড পাসের প্রয়োজন হবে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]