বাংলা আকাদেমি পুরস্কার পেলেন ‘কবি’ মমতা ব্যানার্জী

জ্যোতির্ময় দত্ত জ্যোতির্ময় দত্ত , পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৯ মে ২০২২

প্রশাসনিক কৃতিত্ব নয়, এবার ‘নিরলস সাহিত্য সাধনার’ জন্য পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সাহিত্য জগতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে বিশেষ পুরস্কার দেওয়া হচ্ছে। প্রথমবারই সেই পুরস্কার জিতে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তার লেখা ‘কবিতা বিতান’ গ্রন্থের জন্য এই পুরস্কার পেলেন মমতা।

সোমবার (৯ মে) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে ‘কবি প্রণাম’ অনুষ্ঠানের আয়োজন করেছিল রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। অনুষ্ঠানের মঞ্চে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকলেও নিজ হাতে পুরস্কার গ্রহণ করেননি। তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ও বাংলা আকাদেমির চেয়ারম্যান ব্রাত্য বসু। তার হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন।

mamata1

ব্রাত্য বসু বলেন, সমাজের অন্যান্য ক্ষেত্রে কাজের পাশাপাশি যারা নিরলস সাহিত্য সাধনা করে চলেছেন, তাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা আকাদেমি। প্রারম্ভিক বর্ষে বাংলার সমস্ত শ্রেষ্ঠ সাহিত্যিকের মতামত নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে এ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তার ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থকে মাথায় রেখে সার্বিকভাবে সাহিত্য কীর্তির জন্য এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি।

অনুষ্ঠানের শেষের দিকে ‘দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে’ গানটি পরিবেশন করেন মমতা ব্যনার্জী। তার সাথে সুর মেলান সংগীতশিল্পী ও মন্ত্রী ইন্দ্রনীল সেন।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]