সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ১২ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে
সংকটকালে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে তাকে শপথবাক্য পাঠ করান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ৭৩ বছর বয়সী অভিজ্ঞ এ রাজনীতিবিদ শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা। লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, প্রেসিডেন্টের সরকারি বাসভবনে শপথ নেন বিক্রমাসিংহে এবং তারপর আশীর্বাদ নিতে ওয়ালুকারমা মন্দিরে যান।

মাহিন্দা রাজাপাকসে ও তার মিত্রদের দেশত্যাগে নিষেধাজ্ঞা
শ্রীলঙ্কায় সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার মিত্রদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১১ মে) মাহিন্দা, তার রাজনীতিবিদ পুত্র নামাল ও আরও ১৫ মিত্রকে দেশত্যাগ করতে নিষেধ করেছেন স্থানীয় একটি আদালত। সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতার অভিযোগে তাদের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সাংবাদিক হত্যা: ইসরায়েলের বিরুদ্ধে দেশে দেশে কড়া প্রতিক্রিয়া
ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের খবর সংগ্রহের সময় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহকে গুলি করে হত্যা করেছে দখলদার বাহিনী। এ ঘটনার পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব। যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের শাস্তির আওতায় আনারও দাবি জানানো হয়েছে।

পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করে বিপাকে ইন্দোনেশিয়া
বৈশ্বিক ভোজ্যতেলের বাজারে দীর্ঘদিন ধরে রাজত্ব করে আসছে ইন্দোনেশিয়া। বৈশ্বিক চাহিদার প্রায় এক-তৃতীয়াংশ ভোজ্যতেল সরবরাহ করে দেশটি। তবে তাদের ‘অননুমেয়’ রপ্তানি নীতির কারণে প্রায়ই সমস্যায় পড়তে হয় আমদানিকারকদের। এর সবশেষ উদাহরণ, হুট করে পাম অয়েল রপ্তানি বন্ধ করে দেওয়া। ইন্দোনেশীয় সরকারের এমন একক সিদ্ধান্তের প্রভাবে এরই মধ্যে বিশ্বব্যাপী বেড়ে গেছে ভোজ্যতেলের দাম, চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মতো দেশগুলোকে। তবে পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করে খুব একটা স্বস্তিতে নেই ইন্দোনেশিয়াও।

মালয়েশিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিলে কঠোর শাস্তি
রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে মালয়েশিয়া কঠোর পদক্ষেপ নিয়েছে। এরই মধ্যে স্থানীয়দের সতর্ক করা হয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় কিংবা তথ্য গোপন রাখলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক খাইরু দাজায়মি দাউদ। বৃহস্পতিবার (১২ মে) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিলেঅভিবাসন আইনের ৫৬ ধারায় আইনি ব্যবস্থা নেওয়া হবে। দোষী প্রমাণিত হলে পাঁচ হাজার রিঙ্গিত জরিমানা ও এক থেকে পাঁচ বছরের বেশি জেল হতে পারে।

অন্ধ্র প্রদেশে আঘাত হেনেছে ‘অশনি’
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’ শক্তি হারিয়ে বুধবার (১১মে) রাতে ভারতের অন্ধ্র প্রদেশ উপকূলে আঘাত হেনেছে। উপকূলীয় জেলাগুলোতে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

উত্তর কোরিয়ায় ‘প্রথমবার’ করোনা শনাক্ত, লকডাউনে পুরো দেশ
উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণের কথা শুরু থেকেই অস্বীকার করে আসছিলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। অবশেষে সেখানে মহামারি ছড়িয়ে পড়ার কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুরো দেশে লকডাউন জারি করা হয়েছে।

চীনে রানওয়ে থেকে ছিটকে পড়ে প্লেনে আগুন
রানওয়েতে ছিটকে পড়ে চীনে একটি প্লেনে আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১২ মে) দেশটির চংকিং বিমানবন্দরে এ ঘটনা ঘটে। তবে তিব্বত এয়ারলাইনসের প্লেনটির সব যাত্রী নিরাপদে রয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। জানা গেছে, ১১৩ জন যাত্রী ও নয়জন ক্রু নিয়ে প্লেনটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিং থেকে তিব্বতের নাইংচির দিকে যাচ্ছিল। কিন্তু একজন ক্রু অস্বাভাবিক কিছু লক্ষ্য করার পর প্লেনটির উড্ডয়ন বন্ধ করে দেওয়া হয়। এরপরই প্লেনটিতে আগুন ধরে যায়।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]