সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৩ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ মারা গেছেন
মারা গেছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। শুক্রবার (১৩ মে) তিনি পরলোকগমন করেছেন বলে নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের বরাতে এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

আর্জেন্টিনায় সয়াবিনের ফলন ‘সন্তোষজনক’, আশা জাগাচ্ছে সূর্যমুখীও
বাংলাদেশ সয়াবিন তেল আমদানি করে মূলত লাতিন ব্রাজিল-আর্জেন্টিনার মতো আমেরিকার দেশগুলো থেকে। এ বছর খরার কারণে ওই অঞ্চলে কৃষি উৎপাদন ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কার কথা শোনা যাচ্ছিল। তার মধ্যেই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এসবের প্রভাবে রীতিমতো বেসামাল হয়ে পড়ে ভোজ্যতেলের বাজার, দামে তৈরি হয় সর্বকালের রেকর্ড। সেই থেকে রান্নার তেলের চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশের মতো আমদানিনির্ভর দেশগুলোকে। এমন অস্থিরতার মধ্যে অবশেষে আশার বাণী শোনালো আর্জেন্টিনা। স্থানীয় সংবাদমাধ্যমের খবর বলছে, দক্ষিণ আমেরিকার দেশটিতে গত কয়েক মাস বিরূপ আবহাওয়া সত্ত্বেও সয়াবিন, সূর্যমুখী, ভুট্টার মতো তেল-জাতীয় ফসলের ফলন অনেকটাই ‘সন্তোষজনক’।

ইলন মাস্কের টুইটার কেনার চুক্তি স্থগিত
এখনই টুইটার কিনছেন না বিশ্বের শীর্ষধনী ইলন মাস্ক। জনপ্রিয় সোশ্যাল মিডিয়াটির অধিগ্রহণ চুক্তি সাময়িকভাবে স্থগিত করেছেন তিনি। এর জন্য টুইটারের ফেক অ্যাকাউন্ট নিয়ে কিছু সমস্যার কথা জানিয়েছেন টেসলা প্রধান। শুক্রবার (১৩ মে) এক টুইটে ইলন মাস্ক বলেছেন, টুইটারে স্প্যাম বা জাল অ্যাকাউন্ট পাঁচ শতাংশেরও কম ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে, এমন দাবির পক্ষে বিস্তারিত তথ্য না আসা পর্যন্ত এ চুক্তি সম্পন্নের প্রক্রিয়া স্থগিত থাকবে।

নিহত ফিলিস্তিনি সাংবাদিকের অন্তিমযাত্রায়ও ইসরায়েলি পুলিশের হামলা
মাথায় গুলি করে ফিলিস্তিনি সাংবাদিক শিরীন আবু আকলেহকে হত্যার পর তার অন্তিমযাত্রায়ও হামলা চালালো দখলদার ইসরায়েল। শুক্রবার (১৩ মে) পৃর্ব জেরুজালেমে হাসপাতাল থেকে শিরীনের মরদেহ বের করতেই তার কফিন বহনকারীদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শিরীনের মরদেহ বহনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ শুরু করে ইসরায়েলি পুলিশ।

সরকার গঠনে বেকায়দায় লঙ্কান নতুন প্রধানমন্ত্রী, বিক্ষোভ অব্যাহত
সংকটের মধ্যে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে। কিন্তু অন্যান্য মন্ত্রীদের নিয়োগের ক্ষেত্রে হিমশিম খাচ্ছেন তিনি। অন্যদিকে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে দেশটিতে এখনো বিক্ষোভ চলছে। রাজধানী কলম্বোতে প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে এখনো শত শত মানুষ বিক্ষোভ করছেন।

গৃহযুদ্ধ অবসানের ‘নায়ক’ মাহিন্দা এখন ‘ভিলেন’
সাপের প্যাঁচের মতো শ্রীলঙ্কার অর্থনীতি একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। কষ্ট-ভোগান্তি তো রয়েছেই, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে জীবন নিয়ে শঙ্কার মধ্যে দিন কাটছে ২ কোটি ২০ লাখ মানুষের। দেশটির সদ্যসাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে গৃহযুদ্ধে জয়লাভের জন্য অনেকের কাছে বীর হিসেবে সমাদৃত, অথচ এখন ভিলেনের তালিকায় নাম লিখিয়েছেন। ক্ষমতার চেয়ার বদলে কি পরিবর্তন ঘটবে শ্রীলঙ্কার মানুষের ভাগ্যের নাকি নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের হাত ধরে ক্ষমতা আরও পাকাপোক্ত হবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের? কেন এমন বিপর্যয় এবং পরবর্তীতে কী ঘটতে যাচ্ছে শ্রীলঙ্কায় তা নিয়ে চলছে আলোচনা।

শিগগির ন্যাটোতে যোগ দিতে চায় ফিনল্যান্ড, প্রতিশোধের হুমকি রাশিয়ার
পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে চায় ফিনল্যান্ড। এজন্য সব ধরনের সহযোগিতার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। রাশিয়ার সঙ্গে ৮০০ মাইলের সীমান্ত রয়েছে নর্ডিক অঞ্চলের দেশ ফিনল্যান্ডের। তবে এ বিষয়ে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া।

চীনকে মোকাবিলায় আসিয়ানকে অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্র
দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে ওয়াশিংটনে। এতে যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। এশিয়ার এ অঞ্চলটিতে চীনের প্রভাব কমাতে চায় ওয়াশিংটন। বৃহস্পতিবার বাইডেন ওয়াশিংটনে সম্মেলনের উদ্বোধন করেন। ১০টি দেশ নিয়ে গঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন চলবে দুই দিন।

করোনায় প্রথম মৃত্যুর খবর জানালো উত্তর কোরিয়া
করোনাভাইরাস মহামারির প্রায় আড়াই বছরেও নিজ দেশে সংক্রমণের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। বরং শুরু থেকেই দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন বিষয়টি এড়িয়ে যাচ্ছিলেন। এবার দেশটিতে মহামারি আকারে সংক্রমণ ছড়ানোর কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে পিয়ংইয়ং। এরইমধ্যে করোনায় আক্রান্ত হয়ে প্রথম কোনো নাগরিকের মৃত্যুর তথ্যও দিয়েছে উত্তর কোরিয়া।

মালয়েশিয়ার অর্থনীতি ছাড়িয়ে গেছে পূর্বাভাসকে
চলতি বছরের প্রথম প্রান্তিকে মালয়েশিয়ার অর্থনীতি পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে, অর্থাৎ দেশটির অর্থনীতি বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি। মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক শুক্রবার (১৩ মে) এ তথ্য জানিয়েছে। চাহিদা পুনরুদ্ধার ও শ্রমবাজার শক্তিশালী হওয়ায় দেশটির জিডিপিতে এমন ইতিবাচক পরিবর্তন এসেছে। জানা গেছে, জানুয়ারি থেকে মার্চে মালয়েশিয়ার জিডিপি বেড়েছে পাঁচ শতাংশ। যদিও আগের প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধির হার ছিল তিন দশমিক ছয় শতাংশ।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।