এ বছরই শেষ হবে ইউক্রেন যুদ্ধ?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৪ মে ২০২২

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানোভ বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ আগস্টের মাঝামাঝি সময়ে হয়তো নতুন দিকে মোড় নেবে এবং এ বছরের শেষ নাগাদ এর সমাপ্তি ঘটতে পারে। 

স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আগস্টের দ্বিতীয় অংশে হয়তো যুদ্ধ নতুন দিকে মোড় নিতে পারে এবং এ বছরের শেষের দিকেই হয়তো যুদ্ধের সক্রিয় কার্যক্রমের সমাপ্তি ঘটবে।

তিনি বলেন, এর ফলে ডনবাস এবং ক্রিমিয়াসহ যেসব অঞ্চলে আমরা নিয়ন্ত্রিণ হারিয়েছি সেগুলোসহ আমাদের সব অঞ্চলে ইউক্রেনের শক্তি নতুন করে বৃদ্ধি পাবে।

এদিকে খারকিভ শহরে লড়াইয়ে দেশটির সৈন্যরা জয়ী হয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইওডব্লিউ)। সংস্থাটি বলছে, বিভিন্ন তথ্য প্রমাণ থেকে মনে হচ্ছে ইউক্রেন ওই অঞ্চলে জয়লাভ করেছে।

রাশিয়া ওই অঞ্চল থেকে পুরোপুরি সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলেও ধারণা করা হচ্ছে। ওই অঞ্চলে ইউক্রেনীয় সৈন্যদের তীব্র প্রতিরোধের মুখে পিছু হটতে বাধ্য হয়েছে রুশ সেনারা। সেখানে রুশ সেনারা শক্ত অবস্থান নিতে ব্যর্থ হয়েছে।

সর্বশেষ মূল্যায়নে আইওডব্লিউ বলছে, রাশিয়া হয়তো সুশৃঙ্খলভাবেই সৈন্য প্রত্যাহার করছে এবং রুশ নাগরিকদের দেশে ফেরানোর বিষয়টিকেই অগ্রাধিকার দিচ্ছে। ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত খারকিভ শহরটি দূর্গের শহর হিসেবে পরিচিত। মূলত ইউক্রেনে রাশিয়ার হামলার পরই ওই অঞ্চলের এমন নামকরণ করা হয়েছে।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]