সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৪ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বব্যাপী খাদ্য-জ্বালানি সংকটের সতর্কতায় জি-৭

ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ তৃতীয় মাসে গড়িয়েছে। দেশ দুইটির মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। এতে বিশ্বজুড়ে খাদ্য ও জ্বালানির তীব্র সংকট দেখা দিচ্ছে বলে সতর্ক করেছে জি-৭। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বেকায়দায় পড়ছে দরিদ্র দেশগুলো।

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

ভারতের ত্রিপুরা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহাকে নিয়োগ দিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। রাজ্য সভাপতিকেই মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিলো দলটি। পেশায় চিকিৎসক মানিক এখন রাজ্যসভার সাংসদ।এদিকে মানিক সাহাকে নিয়োগের কয়েক ঘণ্টা আগে রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব পদত্যাগ করেন। শনিবার (১৪ মে) ত্রিপুরার গভর্নর এসএন আরিয়ার কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। বিধানসভা ভোটের এক বছর আগে হঠাৎ বিপ্লব দেবের ইস্তফা নিয়ে রাজনৈতিক মহলে চলছে আলোচনা।

ফিলিপাইনের জিডিপি বেড়েছে ৮.৩ শতাংশ

চলতি বছরের প্রথম প্রান্তিকে ফিলিপাইনের জিডিপি বা অর্থনীতির আকার বেড়েছে আট দশমিক তিন শতাংশ। কারণ দেশটিতে এরই মধ্যে করোনার বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ফলে ভোক্তাদের চাহিদা বেড়েছে। এর আগে ওমিক্রনের ঢেউ দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমকে ক্ষতিগ্রস্ত করে।

তুরস্কে অর্থনৈতিক সংকট গভীর হচ্ছে, শরণার্থী ইস্যুতে ক্ষোভ

তুরস্কের অর্থনৈতিক সংকট ক্রমেই গভীর হচ্ছে। অন্যদিকে মধ্যপ্রাচ্য থেকে লাখ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছে দেশটিতে। এমন পরিস্থিতিতে দেশজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তুরস্কের বিভিন্ন জায়গায় বিদেশি নাগরিকরা ঘোরাঘুরি করছে সম্প্রতি এমন বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা হচ্ছে, বিশেষ করে টুইটারে। তুরস্কের নাগরিকরা উদ্বেগ জানিয়ে শরণার্থীদের নিজ দেশে ফেরত পাঠানোর দাবি জানিয়েছেন।

পি কে হালদার গ্রেফতার

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ মাথায় নিয়ে বিদেশে পাড়ি জমানো এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) গ্রেফতার করা হয়েছে। শনিবার সকালে ভারতের পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয় বলে দাবি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন আল জায়েদ

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। শনিবার (১৪ মে) প্রেসিডেন্ট পদে তাকে নির্বাচিত করে দেশটির ফেডারেল সুপ্রিম কাউন্সিল। শুক্রবার (১৩ মে) সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। এর একদিন পরেই প্রেসিডেন্ট নির্বাচন করা হলো দেশটিতে।

বেড়েছে জ্বালানি তেলের দাম, যুক্তরাষ্ট্রে পেট্রলে রেকর্ড

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম প্রায় চার শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রেও পেট্রলের দাম রেকর্ড ছুঁয়েছে। অপরদিকে করোনার বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে চীন। এমন পরিস্থিতিতে যদি ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে সরবরাহ সংকট আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা।

শ্রীলঙ্কায় কারফিউ প্রত্যাহার

শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন দেশটির পাঁচবারের সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। দায়িত্ব নেওয়ার পর মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছেন তিনি। এর মাঝে খবর পাওয়া গেলো শনিবার (১৪ মে) দেশটিতে চলমান কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

উত্তর কোরিয়ায় ‘জ্বরে’ ২১ জনের মৃত্যু

উত্তর কোরিয়ায় ‘জ্বরে’ ২১ জনের মৃত্যু হয়েছে। মাত্র দুদিন আগেই দেশটিতে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। এরপরেই দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এদিকে শুক্রবার নতুন করে আরও ১ লাখ ৭৪ হাজার ৪৪০ জন জ্বরে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। কেসিএনএর কর্মকর্তারা ২১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তবে এদের মধ্যে কতজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি।

করোনায় আক্রান্ত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

এবার করোনাভাইরাসে আক্রান্ত হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। স্থানীয় সময় শনিবার (১৩ মে) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মহামারির শুরু থেকেই নিজ দেশে করোনাভাইরাস সফলভাবে নিয়ন্ত্রণ করে আসছেন তিনি। সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের করোনা আক্রান্তের লক্ষণ মাঝারি ধরনের এবং তিনি নিজ বাড়িতেই আগামী সাতদিন আইসোলেশনে থাকবেন।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]