সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৫ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সর্বদলীয় সরকার গঠনে বিরোধীদের আমন্ত্রণ লঙ্কান প্রধানমন্ত্রীর

সর্বদলীয় সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসার কাছে চিঠি পাঠিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী ও ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। তবে এ ঘটনা সংসদীয় ব্যবস্থায় বিরল।

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলা, ৩ সেনা নিহত

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের মিরানশাহে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে দেশটির সেনাবাহিনীর ৩ সদস্য ও বেশ কিছু শিশু নিহত হয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগ (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

পুতিনের হুমকি সত্ত্বেও ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করছে ফিনল্যান্ড

অবশেষে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করতে যাচ্ছে ফিনল্যান্ড। রোববার (১৫ মে) দেশটির কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিশোধের হুমকি উপেক্ষা করে নর্ডিক দেশটি নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করার চেষ্টা চালাচ্ছে।

অ্যাপলকে পেছনে ফেলে শীর্ষে সৌদির আরামকো, লাভ ছাড়ালো ৮০ শতাংশ

চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি-মার্চে সৌদির তেল কোম্পানি আরামকোর লাভ ছাড়িয়েছে ৮০ শতাংশের বেশি। কোম্পানির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর জ্বালানির বাজারে অস্থিরতা ও তেলের দাম বাড়ায় বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানিটি।

আমাকে হত্যার পরিকল্পনা করা হয়েছে: ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান শনিবার দাবি করেছেন যে, তাকে হত্যারচেষ্টা চালানো হয়েছে। তিনি জানিয়েছেন, এ সংক্রান্ত একটি ভিডিও নিরাপদ স্থানে রাখা হয়েছে।

উত্তর কোরিয়ায় তিন দিনে আক্রান্ত ৮ লাখ ২০ হাজারের বেশি

উত্তর কোরিয়ায় রোববার নতুন করে আরও ১৫ জনের জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে করোনায় প্রথম মৃত্যুর খবর ঘোষণা হওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই বহু মানুষ জ্বরে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এদিকে করোনায় মৃত্যুর খবরের পর থেকেই দেশটিতে লকডাউন জারি রয়েছে।

জিজ্ঞাসাবাদে কান্নায় ভেঙে পড়লেন পি কে হালদার

অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে পশ্চিমবঙ্গে গ্রেফতার এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদার তিনদিনের রিমান্ডে রয়েছেন। ভারতের অর্থ-সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জিজ্ঞাসাবাদ করছে তাকে। জিজ্ঞাসাবাদের সময় পি কে হালদার কান্নায় ভেঙে পড়েছেন বলে জানা গেছে।

নিউইয়র্কে সুপার মার্কেটে বন্দুকধারীর হামলা, নিহত ১০

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছন আরও বেশ কয়েকজন। স্থানীয় সময় শনিবার (১৪ মে) এ হামলার ঘটনা ঘটে। হামলায় জড়িত সন্দেহে ১৮ বছর বয়সী একজনকে চিহ্নিত করেছে পুলিশ। তবে তার নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

২৮ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকোচনের মুখে রাশিয়ার অর্থনীতি

ইউক্রেন আগ্রাসনের কারণে যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রগুলোর নিষেধাজ্ঞার ফলে তিন দশকের মধ্যে সবচেয়ে বড় সংকোচনের মুখে রাশিয়ার অর্থনীতি। দেশটির অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ পূর্বাভাস জানাচ্ছে এ তথ্য।
মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাব নিয়ে কথা বলতে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একজন বলেন, এবছর রাশিয়ার অর্থনীতি ১২ শতাংশ সংকুচিত হওয়ার আশঙ্কা আছে, যা দেশটির অর্থ মন্ত্রণালয়ের প্রত্যাশিত আট শতাংশ সংকোচনের চেয়েও বেশি। যদিও ইউক্রেনে হামলার পর রুশ সরকার জনসাধারণের সামনে দেশটির অর্থনৈতিক পূর্বাভাস প্রকাশ করেনি।

‘সমকামী দম্পতিদের’ হোটেলে জায়গা না দেওয়ার ইস্যুতে সতর্ক করলো ফিফা

চলতি বছর নভেম্বরে মধ্যপ্রাচ্যের কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। জমজমাট এ আসরে বিভিন্ন দেশ থেকে লাখ লাখ দর্শক যাওয়ার কথা রয়েছে। দর্শকদের থাকার জন্য কাতারের ৬৯টি হোটেলের একটি তালিকা প্রকাশ করেছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা। খেলা মাঠে বসে উপভোগ করতে সবার সেখানে যাওয়ার অনুমতি থাকলেও সমকামী দম্পতিদের থাকার জায়গা দেওয়ার ব্যাপারে আপত্তি আছে তিনটি হোটেলের। কাতারের আইনে দেশটিতে সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]